শহীদ বুদ্ধিজীবী দিবসের আয়োজন

আজকের পত্রিকা প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ১০:২৬

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। দিনটির স্মরণে দেশের টিভি, মঞ্চ ও অনলাইন মাধ্যমে রয়েছে নানা আয়োজন। 


স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র


শহীদ বুদ্ধিজীবীদের হত্যার ঘটনা নিয়ে তৈরি হয়েছে স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘ডায়েরি অব জেনোসাইড’। মূল ভাবনায় আমিনুল ইসলাম ইমন। রচনা হাসনাত বিন মাতিন, পরিচালনা করেছেন সৌরভ কুন্ডু। অভিনয় করেছেন রওনক হাসান, পূর্ণিমা বৃষ্টি, জে আই মোহসান, বিপুল, টিপু, আনিকা তাবাসসুম ও ইমতিয়াজ। সিনেমাটি গতকাল রাতে আপ স্টুডিও প্রোডাকশন হাউসের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে।


টিভিতে আয়োজন


দেশের প্রায় সব কটি টিভি চ্যানেলেই থাকছে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিশেষ আয়োজন।



এনটিভি: দুপুর ১২টা ২০ মিনিটে প্রচার হবে সংস্কৃতিবিষয়ক অনুষ্ঠান ‘আজ দুপুরে’র বিশেষ পর্ব। রফিকুল ইসলামের প্রযোজনায় এই অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন বীর মুক্তিযোদ্ধা কাজী সাজ্জাদ আলী জহির। বেলা ১টা ২০ মিনিটে প্রচার হবে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের বীর ও বীরত্বগাথা।’ রাত ১০টায় থাকবে বিশেষ প্রামাণ্যচিত্র ‘নীরব কান্না’। জাহাঙ্গীর চৌধুরীর প্রযোজনায় অনুষ্ঠানে অংশ নিয়েছেন শ্যামলী নাসরিন চৌধুরী, শাহরিয়ার কবির, সৈয়দ মঞ্জুরুল ইসলাম, পান্না কায়সার প্রমুখ।


দীপ্ত টিভি: দুপুর ১২টা ৩০ মিনিটে রয়েছে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে প্রামাণ্যচিত্র ‘বুদ্ধিজীবী স্মৃতিসৌধ’। বিকেল ৪টায় ডকুড্রামা ‘সূর্যসন্তান ডা. মো. মোর্তজা’। শহীদ ডা. মোহাম্মদ মোর্তজা ছিলেন একাধারে চিকিৎসক, লেখক ও চিন্তাবিদ। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বাড়ি থেকে তাঁকে তুলে নিয়ে যায় আলবদর বাহিনী।


বাংলাভিশন: ৩ পর্বের বিশেষ আলোচনা ও আবৃত্তি অনুষ্ঠান ‘বিজয়ের ৫১’ প্রচার হবে বিকেল ৫টায়। বরেণ্য মুক্তিযোদ্ধা ও খ্যাতিমান বুদ্ধিজীবীদের অংশগ্রহণে নির্মিত এ অনুষ্ঠানের আজকের অতিথি অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। আবৃত্তি ও সঞ্চালনা করেছেন শিমুল মুস্তাফা।


মাছরাঙা টেলিভিশন: রাত ১০টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘সারথি’; পরিচালনা শুভ্র আহমেদ। অভিনয়ে রওনক হাসান, জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ।


শিল্পকলার আয়োজন


বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সকাল ৯টা থেকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও রায়েরবাজার বধ্যভূমিতে স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি ও দেশের গানের মাধ্যমে শহীদদের স্মরণ করা হবে। সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে থাকছে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পরিবেশ থিয়েটার আয়োজিত গণহত্যাবিষয়ক পোস্টার প্রদর্শনী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us