আন্তর্জাতিক মানদণ্ডে হবে ব্যাংকের হিসাব

যুগান্তর প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ১০:২৬

আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) কেন্দ্রীয় ব্যাংকসহ বাণিজ্যিক ব্যাংকগুলোর হিসাব ব্যবস্থাপনা আন্তর্জাতিক মানের চায়।


সংস্থাটির মতে, বর্তমান হিসাব ব্যবস্থাপনায় অনেক দুর্বলতা রয়েছে। যে কারণে ব্যাংকগুলোর প্রকৃত চিত্র আর্থিক হিসাবে ফুটে উঠছে না।


অনেক কিছু আড়ালে থেকে যাচ্ছে। ফলে হঠাৎ কোনো ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি হওয়ার আশঙ্কা থেকে যাচ্ছে। এতে পুরো ব্যাংকিং খাতে নেতিবাচক প্রভাব পড়তে পারে।


আইএমএফ বলেছে, ব্যাংকগুলোর হিসাব পদ্ধতি আন্তর্জাতিক মানদণ্ডে হলে তাদের আর্থিক অবস্থার প্রকৃত চিত্র ফুটে উঠবে। কোনো কিছু আড়াল করা যাবে না। সমস্যা বুঝে ব্যবস্থাও নেওয়া যাবে। আন্তর্জাতিকভাবেও গ্রহণযোগ্যতা বাড়বে।


বৈশ্বিক মন্দার নেতিবাচক প্রভাব মোকাবিলায় বাংলাদেশ আইএমএফ-এর কাছে ৪৫০ কোটি ডলারের ঋণ চেয়েছে। এ ঋণের ব্যাপারে আলোচনা করতে ২৬ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত আইএমএফ-এর মিশন বাংলাদেশ সফর করেছে। ওই সময়ে তারা কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সঙ্গে এসব বিষয় নিয়ে আলোচনা করেছে। ওই আলোচনার সূত্র ধরে আইএমএফ ব্যাংকগুলোর হিসাব ব্যবস্থাপনা আধুনিকায়ন করতে একটি কাঠামো তৈরি করে দিয়েছে। এর আলোকে ব্যাংকগুলোকে হিসাব ব্যবস্থাপনা আধুনিকায়ন করতে হবে। এজন্য আইএমএফ দুই বছর সময় দিয়েছে। এ বিষয়ে সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বেসরকারি ব্যাংকগুলোর সঙ্গে বৈঠক করে আইএমএফ-এর শর্ত বাস্তবায়নের লক্ষ্যে কাজ শুরু করার নির্দেশনা দিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us