রাজনীতি কি সংঘাতের দিকে যাচ্ছে

প্রথম আলো এ কে এম জাকারিয়া প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ১০:৩৪

ভোটের আগে রাজনীতিতে গরম হাওয়া বইবে, দলগুলো সক্রিয় হয়ে উঠবে—এটাই স্বাভাবিক। নির্বাচনের নির্ধারিত সময়ের বছরখানেক আগে রাজনীতিতে তেমন পরিস্থিতিই তৈরি হয়েছে। যদিও নির্বাচন কীভাবে হবে, তা নিয়ে দেশের প্রধান দুই রাজনৈতিক শক্তির অবস্থান দুই মেরুতে। এ বাস্তবতায় রাজনীতির গরম হাওয়া কত দিন শুধু ‘হাওয়ার’ মধ্যেই আটকে থাকে, সে প্রশ্ন যৌক্তিক কারণেই আমাদের অনেকেরই মনের মধ্যে আছে।


বিভিন্ন বিভাগীয় শহরে সরকারের প্রত্যক্ষ বাধা ছাড়া বেশ কিছু সমাবেশ আয়োজনের পর বিএনপি এখন বেশ চাঙা অবস্থায় আছে বলে মনে হয়। দলটির নজর এখন ঢাকায় ১০ ডিসেম্বরের সমাবেশের দিকে। ১০ ডিসেম্বরের পর দেশ চলবে খালেদা জিয়ার কথায়—এমন একটি মন্তব্য করে বিএনপি নেতা আমানউল্লাহ আমান এ সমাবেশের গুরুত্ব বাড়ালেন, না একে হাস্যকর করে তুললেন, তা বোঝার জন্য আমাদের সেই দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমাদের দেশের রাজনীতিবিদদের মুখে যা আসে, তা-ই বলার অভ্যাস নতুন কিছু নয়। কিন্তু এখন দেখা যাচ্ছে, ১০ ডিসেম্বরের সমাবেশকে কেন্দ্র করে দেশের রাজনীতির ‘গরম হাওয়া’ শুধু হাওয়ার মধ্যে আটকে না থেকে সংঘাতের আশঙ্কাকেই যেন বাড়িয়ে তুলছে।


আওয়ামী লীগের কথাবার্তায় মনে হচ্ছে, তারা বিএনপির ১০ ডিসেম্বরের ঢাকার সমাবেশকে বেশ গুরুত্বের সঙ্গেই নিচ্ছে (১০ ডিসেম্বর কিছুই হবে না। ওই দিন আমরাও মাঠে থাকব। তাদের (বিএনপি) কোনো বাধা দেব না। কিন্তু তাঁরা যদি আগুন নিয়ে খেলতে চান, লাঠি নিয়ে খেলতে চান, তাহলে আমরা তা হতে দেব না। বিএনপির সঙ্গে খেলা হবে। খেলা হবে নির্বাচনে, খেলা হবে লুটপাটের বিরুদ্ধে, খেলা হবে ভোটচোরের বিরুদ্ধে।—আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের)। আর প্রথম আলোর প্রতিবেদন বলছে, বিএনপির সমাবেশ ঘিরে ১০ ডিসেম্বর রাজধানী ঢাকা ‘অবরুদ্ধ’ হয়ে পড়তে পারে। আওয়ামী লীগ ঢাকার প্রবেশমুখে এবং ভেতরেও নিজেদের উপস্থিতি নিশ্চিত করবে। পরিবহন চলাচল নিয়ন্ত্রণ করার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও সতর্ক পাহারায় থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us