অধ্যয়ন ঋণ

আজকের পত্রিকা রহমান মৃধা প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২, ১১:১৫

ডেনমার্ক, নরওয়ে, ফিনল্যান্ড ও সুইডেনের স্কুলে নবম শ্রেণি অবধি শিক্ষার্থীদের সবকিছুই ফ্রি। দশম শ্রেণি থেকে তাদের মাসিক ভাতা দেওয়া হয়, যার এক-তৃতীয়াংশ অনুদান; বাকিটা ধার হিসেবে। প্রতি টার্মে শিক্ষার্থীদের তাদের সিলেবাস অনুযায়ী পড়াশোনা করতে হয়।


যদি কোনো শিক্ষার্থী তার শিক্ষার ফলাফল আশানুরূপ পর্যায়ে উপনীত হতে ব্যর্থ হয়, তখন এর কারণ কর্তৃপক্ষকে জানাতে হয়। এই কারণ দর্শানো যদি কর্তৃপক্ষের মনঃপূত না হয়, তখন তাদের মাসিক ভাতা বন্ধ করে দেওয়া হয়। এর মূল উদ্দেশ্য হলো তারা যেন লেখাপড়ায় অধিক মনোযোগী হয়।


লেখাপড়া শেষে যখন কাজ শুরু করে, প্রথমেই তারা সরকার থেকে যে ধার নিয়েছিল, তা মাসে মাসে ফেরত দিতে শুরু করে। এই ধার শোধ দেওয়ার সময়সীমা কর্মজীবনের ব্যাপ্তি, অর্থাৎ ৬৫ বছর অবধি। ৬৫ বছর কাজের পর তাঁরা অবসরজীবনে চলে যায় এবং সিনিয়র নাগরিক হিসেবে সব ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। ডেনমার্ক, নরওয়ে, ফিনল্যান্ড ও সুইডেনের শিক্ষা-প্রশিক্ষণের মতো সুযোগ-সুবিধা যদি বাংলাদেশে চালু করা যায়, তবে শিক্ষার্থীরা প্রশিক্ষণের শুরুতেই খুঁজে পাবে এর গুরুত্ব। যেসব শিক্ষার্থী ডাক্তার বা ইঞ্জিনিয়ার হচ্ছে, তাঁদের পেছনে সরকার অনেক অর্থ ব্যয় করছে। দেখা যাচ্ছে, অনেকেই পরে দেশ ছেড়ে বিদেশে চলে যাচ্ছেন। দীর্ঘ পাঁচ-ছয় বছর যে পরিমাণ অর্থ সরকার বিনিয়োগ করছে, সেটা ধার হিসেবে দিলে পরে সেই অর্থ নতুন শিক্ষার্থীর পেছনে বিনিয়োগ করা সরকারের জন্য সহজ হবে এবং দেশে সীমিত ডাক্তার বা ইঞ্জিনিয়ার থেকে বেশি ডাক্তার বা ইঞ্জিনিয়ার পাওয়া সম্ভব। সে ক্ষেত্রে নতুন নতুন শিক্ষাপ্রতিষ্ঠান চালু করারও সুযোগ বাড়বে।


এ বছর যে পরিমাণ শিক্ষার্থী জিপিএ- ৫ পেয়েছে, মেধাবী শিক্ষার্থী হওয়া সত্ত্বেও তারা ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতে পারেনি সীমাবদ্ধতার কারণে। হয়তো কথা উড়বে—দেশভরা ভূরি ভূরি ডাক্তার বা ইঞ্জিনিয়ার হলে পরে চাকরি পাবে না; তখন বেকার হয়ে ঘরে বসে থাকবে।না, থাকবে না। যদি আমাদের কূটনীতিকেরা তাঁদের দায়িত্ব সঠিকভাবে পালন করেন, তবে বিশ্বের অনেক দেশেই এসব ডাক্তার বা ইঞ্জিনিয়ারের চাকরির সুন্দর ব্যবস্থা করা সম্ভব। কূটনীতিক ও দূতাবাসের কাজকর্মের ওপর বা তাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কেও আমাদের সচেতন থাকতে হবে। বাংলাদেশের রাষ্ট্রদূত এবং তাঁদের দায়িত্বে থাকা দূতাবাসগুলোর ব্যবস্থাপনার জন্য যে বাজেট, সেই অনুযায়ী রিটার্ন কি তাঁরা দেশকে এবং দেশের মানুষকে দিচ্ছেন?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us