বৃষ্টির পানি দিয়ে বিদ্যুৎ উৎপাদন করে চ্যাম্পিয়ন ৩ খুদে উদ্ভাবক

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২, ২০:৪০

বৃষ্টির পানি সংরক্ষণ করে তা থেকে করা হবে বিদ্যুৎ উৎপাদন। সেই বিদ্যুৎ দেশের কাজে লাগবে। এমন প্রকল্প তৈরি করেছেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের ষষ্ঠ শ্রেণির তিন শিক্ষার্থী। তারা হলো- শাহ আহনাব আবিদ আলভী, মো. ফারজীদ রহমান ও ইনান কবীর। এ প্রকল্প বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অনুষ্ঠিত ‘প্রথম জাতীয় পরিবেশ উৎসব ২০২২’-এ প্রদর্শিত হয়, যা দিয়ে বাজিমাত করেছেন খুদে তিন উদ্ভাবক। উৎসবের জুনিয়র ক্যাটাগরিতে তারা চ্যাম্পিয়ন হয়েছে।


গত আগস্টে ‘প্রথম জাতীয় পরিবেশ উৎসব ২০২২’ অনুষ্ঠিত হয়। তবে শনিবার (১৯ নভেম্বর) বিকেলে বুয়েটের ছাত্র-শিক্ষক কেন্দ্রের অডিটোরিয়ামে এ উৎসবের পুরস্কার বিতরণ করা হয়। এতে অতিথিরা খুদে এ উদ্ভাবকদের হাতে চ্যাম্পিয়নের পুরস্কার তুলে দেন।


আরএফএল গ্রুপের টেল প্লাস্টিকের অর্থায়নে ও ইনভাইরনমেন্ট ওয়াচের সহযোগিতায় ‘ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক’ এ অনুষ্ঠানের আয়োজন করে।


চ্যাম্পিয়ন দলের সদস্য শাহ আহনাব আবিদ আলভী বলে, ‘আমরা রেইন ওয়াটার হারভেস্টিংয়ের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের একটি প্রকল্প করেছি। সেটি নিয়ে প্রতিযোগিতায় অংশ নিই। প্রকল্পে দেখিয়েছি, কীভাবে বৃষ্টির পানি মজুত করে টার্বাইন ব্যবহার করে তা কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করা যায়। সেই পানি আমরা আবার রিসাইক্লিং করে ব্যবহার করতেও পারি। টার্বাইন ঘুরে যখন ওয়াটারফ্লু হয়ে যাবে, সেটা পুকুরে ব্যবহার করতে পারবো। একটা টার্বাইন জেনারেটর দিয়ে সারাদিন চলতে পারে না। তবে এ প্রকল্পের মাধ্যমে আমরা সেটা করে দেখাতো পারবো।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us