শুধু বিস্কুট খেয়ে বেঁচে আছেন তিনি

প্রথম আলো প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২, ১৭:১৩

২৫ বছর বয়সী ব্রিটিশ নারী টালিয়া সিনট চার বছর ধরে পাকস্থলীর বিরল এক রোগে ভুগছেন। গ্যাস্ট্রোপেরেসিস নামের এ রোগের কারণে তিনি খাবার খাওয়ার পর তা আর হজম হতে পারে না। তাঁর বমি ভাব হতে থাকে কিংবা বমি হয়ে যায়। এমন অবস্থায় তিনি পাচনযোগ্য বিস্কুট খেয়ে বেঁচে আছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।


গ্যাস্ট্রোপেরেসিস হলো পাকস্থলীর একটি রোগ। এ রোগে আক্রান্ত হলে খাবার হজমের জন্য পাকস্থলী থেকে ক্ষুদ্রান্ত্রে যাওয়ার যে প্রক্রিয়া আছে, তার গতি ধীর হয়ে যায়। কখনো কখনো ক্ষুদ্রান্ত্রে একেবারেই খাবার পৌঁছাতে পারে না।


সিনট বিবিসিকে বলেন, এ ধরনের জটিলতা নিয়ে বেঁচে থাকাটা কঠিন। তিনি বলেন, ‘আমি এখন যা কিছুই খাই বা পান করি না কেন, প্রায়ই আমার প্রচণ্ড পেটব্যথা হয়, নয়তো তীব্র বমি ভাব অথবা বমি হয়ে যায়।


এমন পরিস্থিতিতে এখন পুরোপুরি নল দিয়ে খাবার গ্রহণের মাধ্যমে সিনটকে পুষ্টির চাহিদা মেটাতে হচ্ছে। খেতে হচ্ছে পাচনযোগ্য বিস্কুট।


২৫ বছর বয়সী এ নারী বলেন, ২০১৮ সালে প্রথম তাঁর শরীরে লক্ষণগুলো দেখা দিতে থাকে। লক্ষণগুলো এতটাই বিরল ছিল যে শুরুতে চিকিৎসকেরাও বুঝতে পারছিলেন না, কী হয়েছে। উপসর্গগুলোর বর্ণনা দিতে গিয়ে সিনট বলেন, ‘খাবার খাওয়ার পর আমার মনে হয় যা খেয়েছি, তা বুকের মধ্যে বছরের পর বছর ধরে আটকে আছে। তখন মনে হয় ব্যথা থেকে রেহাই পেতে আমাকে বমি করতে হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us