রাশিয়ায় অস্ত্র সরবরাহের অভিযোগ অস্বীকার উত্তর কোরিয়ার

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২২, ১৪:৫৮

রাশিয়ার কাছে গোপনে অস্ত্র বিক্রির অভিযোগ অস্বীকার করেছে উত্তর কোরিয়া। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিরবি পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে এ অভিযোগ তোলেন। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (৮ নভেম্বর) কেন্দ্রীয় বার্তা সংস্থায় (কেসিএনএ) একটি বিবৃতি প্রকাশ করে উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।


ওই বিবৃতিতে কিম জং ‍উনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলে, যুক্তরাষ্ট্র আমাদের বিরুদ্ধে গোপনে রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির যে অভিযোগ তুলেছে, তা আসলে গুজব। পিয়ংইয়ং কখনোই মস্কোর কাছে অস্ত্র বিক্রি করেনি, ভবিষ্যতেও এ ধরনের চুক্তি করার কোনো পরিকল্পনা নেই।


‘আমরা যুক্তরাষ্ট্রের এ ধরনের পদক্ষেপকে গণতান্ত্রিক গণপ্রজাতন্ত্রী কোরিয়ার (ডিপিআরকে) ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপের একটি কৌশল হিসেবে দেখছি। এ ধরনের মিথ্যা অভিযোগের মাধ্যমে ওয়াশিংটন আন্তর্জাতিক অঙ্গনে পিয়ংইয়ংয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা করছে।’


গত সপ্তাহে হোয়াইট হাউজের কর্মকর্তা জন কিরবি এক বিবৃতিতে বলেন, আমাদের কাছে তথ্য আছে, উত্তর কোরিয়া রাশিয়াকে উল্লেখযোগ্য পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ পাঠাচ্ছে।


তিনি দাবি করেন, বিষয়টি নিয়ে ধোয়াশা তৈরি করতে উত্তর কোরিয়া মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোর মাধ্যমে অস্ত্রের চালানগুলো রাশিয়ায় পাঠানোর চেষ্টা করছে। তবে চালানগুলো শেষপর্যন্ত কোথায় গিয়ে খালাস হয় তার ওপর নজর রাখছে ওয়াশিংটন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us