দরিদ্র দেশের সহায়তা তহবিল খেয়ে ফেলছে সুনাকের ব্রিটেন

আজকের পত্রিকা প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ১০:৪০

দরিদ্র দেশগুলোর জন্য আন্তর্জাতিক উন্নয়ন তহবিলের বরাদ্দ কাটছাঁট করে যুক্তরাজ্য অভ্যন্তরীণভাবে খরচ করে ফেলছে। তার ফলে দেশটির দেওয়া প্রকৃত বিদেশি সহায়তা ২৫ বছর আগের পর্যায়ে নেমেছে বলে উন্নয়ন বিশেষজ্ঞরা হিসাব দিয়েছেন।


ব্রিটেনের গণমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন বলছে, প্রধানমন্ত্রী ঋষি সুনাক এর আগে আন্তর্জাতিক উন্নয়ন তহবিলের এসব বরাদ্দ ছেঁটে দেশের স্বার্থে ব্যবহারের অনুমোদন দিয়েছেন।


উন্নয়ন গবেষণা সংস্থা সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্টের (সিজিডি) হিসাবে, এসব অর্থের একটা বড় অংশ ব্যয় করা হচ্ছে যুক্তরাজ্যে শরণার্থীদের আবাসনে। এসব শরণার্থীদের বেশিরভাগ ইউক্রেন থেকে আসা।


চ্যান্সেলর থাকার সময় বিদেশি সহায়তার জন্য বরাদ্দ জাতীয় আয়ের দশমিক ৭ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৫ শতাংশে নামিয়ে আনায় ঋষি সুনাক সমালোচনার মুখে পড়েছিলেন। শুধু তাই নয়, নীতিমালা এদিক সেদিক করে সহায়তার অর্থ স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্যান্য দপ্তরের কাজে খরচ করার নজির তৈরি করেছিলেন।


বিদেশি সহায়তার জন্য যুক্তরাজ্যের মোট বরাদ্দ প্রায় ১১ বিলিয়ন পাউন্ড (টাকার অংকে প্রায় ১ লাখ ৩০ হাজার কোটি)। এর ৪ বিলিয়ন পাউন্ড বিশ্বব্যাংকসহ বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যয় হয়।


সিজিডির বিশ্লেষণ অনুযায়ী, বাকি ৭ বিলিয়ন পাউন্ড যুক্তরাজ্য সরাসরি বিতরণ করে। এর অর্ধেকের বেশি এবছর দেশেই ব্যয় করা হবে, যার মধ্যে ৩ বিলিয়ন ব্যয় হবে শরণার্থীদের আবাসনে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us