রক্তে প্লাটিলেট বাড়াতে যেসব খাবার খাবেন

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ১৬:১৭

মানুষের রক্তের মধ্যে শ্বেতকণিকা, লোহিত কণিকার সঙ্গে থাকে অণুচক্রিকা বা প্লাটিলেট। এই প্লাটিলেট একটি গুরুত্বপূর্ণ রক্তকণিকা; যা কাজ করে রক্ত জমাট বাঁধতে। প্লাটিলেটের স্বাভাবিক সংখ্যা প্রতি ঘন মিলিলিটারে দেড় লাখ থেকে সাড়ে চার লাখ। শুধু ডেঙ্গু জ্বরে নয়, বিভিন্ন রোগে রক্ত সংক্রমণে প্লাটিলেটের সংখ্যা কমতে পারে। তবে তা কমে এক লাখের নিচে আসে সাধারণত জটিল সময়ে।


প্লাটিলেট কমে যাওয়া মানেই শরীরে বাইরে ও ভিতরে রক্তক্ষরণের সম্ভাবনা বেড়ে যাওয়া। অনুচক্রিকার স্বাভাবিক মাত্রা দেড় লাখ থেকে সাড়ে চার লাখ। তবে যদি কখনও কাউন্ট ২০ হাজারের নিচে নেমে যায়, তখন ইন্টারনাল ব্লিডিংয়ের সম্ভাবনা থাকে। প্লাটিলেট যদি পাঁচ হাজারের কম হয়, তখন ব্রেন, কিডনি, হার্টের মধ্য রক্তক্ষরণের ভয় থাকে।


ফোলেট সমৃদ্ধ খাবার


শরীরে ফোলেটের ঘাটতি তৈরি হলে তা রক্তে প্লাটিলেটের সংখ্যা কমিয়ে দিতে পারে। তাই খাবারের তালিকায় ভিটামিন বি৯ বা ফোলেট সমৃদ্ধ খাবার যোগ করুন। এ ধরনের খাবার শরীরে স্বাস্থ্যকর কোষ বিভাজনের জন্য প্রয়োজন। এটি রক্তে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে সাহায্য করে। খাবারের তালিকায় কমলার রস, পালং শাকসহ বিভিন্ন সবুজ শাক যোগ করুন।


ভিটামিন এ সমৃদ্ধ খাবার


রক্তে প্লাটিলেটের উৎপাদন বাড়াতে অন্যতম প্রয়োজনীয় হলো ভিটামিন এ। আমাদের শরীরে প্রোটিনের গঠনের জন্য এই ভিটামিন গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর প্রোটিন শরীরে কোষ বিভাজন ও বৃদ্ধির প্রক্রিয়া সহজ করে। এক্ষেত্রে আপনার প্রতিদিনের খাবারের তালিকায় কিছু খাবার যোগ করতে পারেন। খেতে পারেন গাজর, মিষ্টি কুমড়া, মিষ্টি আলুর মতো খাবার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us