জাতীয় চিড়িয়াখানায় বড় পরিবর্তন আসছে

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৭ অক্টোবর ২০২২, ১৯:১০

মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় বড় পরিবর্তন আসছে। করা হয়েছে নতুন ডিজাইন। অনুমোদন পেলে আগামী এক-দেড় বছরের মধ্যে চিড়িয়াখানাকে ঢেলে সাজানোর প্রক্রিয়া শুরু হবে। নতুন ডিজাইনে পাল্টে যাবে চিড়িয়াখানার বর্তমান অবয়ব। চিড়িয়াখানার পরিচালক ডা. মোহাম্মদ রফিকুল ইসলাম তালুকদার একান্ত সাক্ষাৎকারে বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, চলতি মাসে দর্শনার্থীদের সুবিধার্থে নতুন কিছু সংযোজনও আনছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।


বৃহস্পতিবার (৬ অক্টোবর) চিড়িয়াখানা পরিচালকের কার্যালয়ে বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা বলেন ডা. রফিকুল ইসলাম তালুকদার। নতুন সংযোজনের বিষয়ে তিনি উল্লেখ করেন, যেকোনও অসচেতন কাজ থেকে আগত দর্শনার্থীদের বিরত রাখতে মাইকের মাধ্যমে সার্বক্ষণিক সতর্কতা বার্তা পাঠ, চিড়িয়াখানায় নতুন তিনটি মানচিত্র স্থাপন, নতুন করে আরও কিছু দিক নির্দেশনা সংবলিত ব্যানার লাগানো, ভেতরে বিশ্রামের স্থানগুলো সংস্কার করে দর্শনার্থীবান্ধব করা হচ্ছে।


রফিকুল ইসলাম তালুকদার বলেন, ‘দর্শনার্থীদের সচেতনতা বৃদ্ধি করার জন্য আমরা ইতোমধ্যেই মাইকিংয়ের মাধ্যমে বিভিন্ন সচেতনামূলক বার্তা দিচ্ছি। যেমন- পশুদের বাইরের খাবার না দেওয়া, পশুদের অহেতুক বিরক্ত না করা, অপরিচিত কারও দেওয়া খাবার গ্রহণ না করা, নিম্নমানের খাদ্য খেলে স্বাস্থ্য ঝুকি আছে— এসব উল্লেখযোগ্য।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us