বিধি ভেঙে নামে-বেনামে ৬৩৭০ কোটি টাকা ঋণ নিল ‘নাবিল’ গ্রুপ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০১ অক্টোবর ২০২২, ১৭:২২

আইন লঙ্ঘন করে ‘নাবিল’ গ্রুপের কয়েকটি প্রতিষ্ঠানকে মাত্র ছয় মাসে ছয় হাজার ৩৭০ কোটি টাকা ঋণ দিয়েছে বেসরকারি খাতের তিনটি ব্যাংক। বেশির ভাগ ঋণের বিপরীতে নেওয়া হয়নি জামানত। মাত্র ছয় মাসে গ্রুপটিকে বিশাল অঙ্কের এ ঋণ দিয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড ও  সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড।


ঋণদাতা ব্যাংকগুলোর মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড চার হাজার ৫০ কোটি টাকা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এক হাজার ২০০ কোটি টাকা এবং সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এক হাজার ১২০ কোটি টাকার ঋণ দিয়েছে।


নাবিল গ্রুপের একটি প্রতিষ্ঠানকেই এককভাবে ঋণ দেওয়া হয়েছে ৯৫০ কোটি টাকা। এসব ঋণের অর্থ কোথায় বিনিয়োগ বা ব্যয় করা হবে তারও সুনির্দিষ্ট ব্যাখ্যা নেই কারও কাছে।


বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ সিআইবি (ক্রেডিট ইনফরমেশন ব্যুরো) রিপোর্ট অনুযায়ী, এর আগে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে থেকে নাবিল গ্রুপ ঋণ নিয়েছিল মাত্র সাড়ে আট লাখ টাকা। এরপরই নেওয়া হয় ছয় হাজার ৩৭০ কোটি টাকার ঋণ। বিশাল অঙ্কের এ ঋণের অর্থ ব্যবহারের সক্ষমতা তাদের আছে কি না, ঋণ দেওয়ার আগে তা যাচাই করেনি ব্যাংকগুলো— বলছে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us