বাংলাদেশে অস্ত্র বিক্রি করতে চায় জাপান

আজকের পত্রিকা প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪১

চীন ও রাশিয়া টানা প্রায় ৩৫ বছর বাংলাদেশের অস্ত্রের প্রধান সরবরাহকারী ছিল। গত এক যুগে এই ধারায় পরিবর্তন এসেছে। বাংলাদেশের আর্থিক সংগতি বাড়তে থাকায় অস্ত্র বিক্রি করতে আগ্রহী দেশের সংখ্যাও বাড়ছে। ইতালি, তুরস্ক, সুইডেন, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পর প্রতিবেশী ভারতও চায় অস্ত্রের জোগান দিতে। কারও কারও কাছ থেকে কিছু কিছু কেনাও হচ্ছে। আবার কারও কারও প্রস্তাব আছে পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে। এই তালিকায় এবার যুক্ত হয়েছে জাপান।


পূর্ব এশিয়ার প্রভাবশালী ধনী দেশ জাপান নিজের প্রতিরক্ষানীতিতে বড় ধরনের পরিবর্তন আনার পর এবার কৌশলগত অস্ত্রের উৎপাদনকারী হিসেবে আবির্ভূত হচ্ছে। তারা অস্ত্রের বাজারও খুঁজতে শুরু করেছে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে বাংলাদেশের কাছে অস্ত্র বিক্রির প্রস্তাব দিয়েছে দেশটি।


আগামী নভেম্বরের শেষ দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা রয়েছে। ৩০ নভেম্বর সে দেশের প্রধানমন্ত্রী ফুমিও কিসিদার সঙ্গে শীর্ষ বৈঠকের সম্ভাবনা আছে বলে উভয় পক্ষের কয়েকজন কূটনীতিক জানিয়েছেন। ৫০ বছর ধরে অন্যতম প্রধান উন্নয়ন-সহযোগী দেশ হিসেবে জাপানের সঙ্গে উচ্চপর্যায়ের যেকোনো আলোচনায় অবকাঠামো উন্নয়নের জন্য বড় অঙ্কের ঋণ নেওয়ার পাশাপাশি দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক রাজনৈতিক দিকগুলোই কেবল প্রাধান্য পেত। এবার এই ধারায় জাপানি প্রযুক্তির অস্ত্র বিক্রির প্রস্তাব নতুন সংযোজন হতে যাচ্ছে বলে কূটনীতিকেরা জানান। জাপানের ‘উচ্চ প্রযুক্তির’ অস্ত্রের বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বেশ আগ্রহ আছে বলে জানান তাঁরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us