ডলারের হিসাবে মাথাপিছু আয় কমার শঙ্কা

বণিক বার্তা প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৬

গোটা বিশ্বেই জনগণের মাথাপিছু আয়কে ডলারে প্রকাশ করা হয়। গত অর্থবছর শেষে বাংলাদেশের জনগণের মাথাপিছু আয় দেখানো হয়েছিল ২ হাজার ৮২৪ মার্কিন ডলার। এক্ষেত্রে প্রতি ডলারের বিনিময় মূল্য ধরা হয়েছিল সাড়ে ৮৫ টাকা। টাকার বড় ধরনের অবমূল্যায়নের ফলে ডলারের বিনিময় হার এখন ১০৮ টাকায় গিয়ে ঠেকেছে। বর্তমান বিনিময় মূল্যকে আমলে নিলে মাথাপিছু আয়ের পরিমাণ কমে প্রায় ৫৮৮ ডলার।


টাকার অবমূল্যায়নের প্রভাবে চলতি অর্থবছরেও মাথাপিছু আয় কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গত অর্থবছরে মাথাপিছু আয়ে প্রবৃদ্ধি ছিল ৯ শতাংশ। চলতি অর্থবছরেও একই হারে প্রবৃদ্ধি হলে টাকার অংকে মাথাপিছু আয় ২২ হাজার টাকা বাড়তে পারে। তবে বিদ্যমান বিনিময় হার আমলে নিলে ডলারের হিসাবে মাথাপিছু আয় বাড়ার বদলে উল্টো কমে যাবে।


বাংলাদেশের জিডিপি ও মাথাপিছু আয়কে প্রথমে টাকার অংকে হিসাবায়ন করা হয়। এরপর সেটিকে বিদ্যমান বিনিময় হার আমলে নিয়ে রূপান্তর করা হয় ডলারে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবছর শেষে দেশের মোট জিডিপির আকার ছিল ৩৯ হাজার ৭৬৫ বিলিয়ন টাকা। মার্কিন মুদ্রার হিসাবে এর পরিমাণ ৪৬৫ বিলিয়ন ডলার। গত ছয় মাসে টাকার অবমূল্যায়ন হয়েছে প্রায় ২৭ শতাংশ। এ অবমূল্যায়ন আমলে নিলে বাংলাদেশের জিডিপির আকারও ডলারের হিসাবে সংকুচিত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us