স্বর্ণ কেনাবেচায় সতর্কবার্তা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২, ২০:০৫

দেশি-বিদেশি নতুন কিংবা পুরোনো স্বর্ণালংকার ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে কিছু সতর্কবার্তা দিয়েছে দেশের স্বর্ণ ব্যবসায়ীদের বাণিজ্য সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন-বাজুস। এখন থেকে কেউ স্বর্ণ বিক্রি করলে অবশ্যই বিক্রেতার জাতীয় পরিচয়পত্রের কপি রাখতে হবে। একইসঙ্গে স্বর্ণর উৎস সম্পর্কেও জানতে বলা হয়েছে।


সোমবার (১৯ সেপ্টেম্বর) বাজুসের পাঠানো এক বার্তায় সতর্কীকরণ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।


বাজুস জানায়, দেশের জুয়েলারি শিল্পে স্বচ্ছতা, জবাবদিহিতা, শৃঙ্খলা ও ব্যবসার মানোন্নয়ন এবং ক্রেতা-বিক্রেতাদের সতর্কীকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি সারাদেশে বাজুস সদস্যদের মধ্যে ‘স্বর্ণ ক্রয় সতর্কীকরণ নোটিশ’ জারি করেছে বাজুস স্ট্যান্ডিং কমিটি অন অ্যান্টি স্মাগলিং অ্যান্ড ল এনফোর্সমেন্ট। এতে সব ধরনের স্বর্ণ ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতাকে সতর্ক থাকতে বলা হয়েছে।


সারাদেশে জুয়েলার্সদের দেওয়া সতর্কীকরণ নোটিশে বলা হয়, বাজুস সদস্যরা প্রয়োজনের তাগিদে দেশি-বিদেশি বা পুরোনো-নতুন স্বর্ণালংকার ক্রয় করে থাকেন। কিন্তু কিছু ক্ষেত্রে নানাবিধ আইনি জটিলতার সম্মুখিন হতে হয়। একাধিকবার সতর্ক করা সত্ত্বেও কোনো কোনো ব্যবসায়ী পুরোনো বা ব্যাগেজ রুলের স্বর্ণ ক্রয় করেও নানারকম সমস্যার সম্মুখিন হচ্ছেন। এ ধরনের সমস্যা থেকে পরিত্রাণের লক্ষ্যে নিম্নলিখিত নিয়ম-কানুন অনুসরণ করে পুরোনো স্বর্ণ বা ব্যাগেজ রুলের স্বর্ণ ক্রয় করার কঠোর নির্দেশনা দিয়েছে বাজুস।


যেসব বিষয়ে সতর্ক থাকবেন ব্যবসায়ীরা

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us