You have reached your daily news limit

Please log in to continue


৬ হাজার বর্গ কিলোমিটার এলাকা পুনরুদ্ধার করেছি: জেলেনস্কি

ইউক্রেনীয় সৈন্যরা পাল্টা-আক্রমণে রাশিয়ার দখলে থাকা ছয় হাজার বর্গ কিলোমিটার ভূমি পুনরুদ্ধার করেছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সময় দখলকৃত ভূমি ছাড়াও পূর্বে রুশদের দখল করা ভূমিও পুনরুদ্ধারের দাবি করেন তিনি। 

ভলোদিমির বলেন, সেপ্টেম্বরে ইউক্রেনের পূর্ব এবং দক্ষিণে রুশদের দখলে থাকা ছয় হাজার বর্গ কিলোমিটারের বেশি ভূমি ইউক্রেনীয় সেনারা পুনরুদ্ধার করেছে। মঙ্গলবার এই খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন। তবে বিবিসি স্বতন্ত্রভাবে জেলেনস্কির এই দাবি যাছাই করতে পারেনি। 

এদিকে রাশিয়াও উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের প্রধান প্রধান কয়েকটি শহর ইউক্রেনীয় সেনাদের কাছে হারানোর বিষয়টি স্বীকার করেছে। আর কোনো কোনো সামরিক বিশ্লেষক ইউক্রেনের এই প্রতিরোধকে দেশটির যুদ্ধে সম্ভাব্য অগ্রগতি হিসেবে দেখছেন। 

মস্কো অবশ্য সম্প্রতি এই অঞ্চল থেকে তাদের সৈন্য প্রত্যাহারকে সেনা দলকে ‘পুনর্বিন্যাস’ হিসেবে বর্ণনা করছে। শুধু তাই নয়, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক এবং দোনেৎস্কে মনোযোগ দিতেই সেনাদের প্রত্যাহার করা হয়েছে বলে দাবি করেছে মস্কো। 

মস্কোর এই দাবি নিজ দেশেই উপহাসে পরিণত হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী অনেকে মস্কোর এই সেনা প্রত্যাহারের পদক্ষেপকে লজ্জাকনকভাবে সেনাদের ফিরিয়ে আনা বলে অভিহিত করছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন