১৮ লাখ বছর আগের মানুষের দাঁত

কালের কণ্ঠ প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৪

পূর্ব ইউরোপের জর্জিয়ায় আদিম মানুষের একটি দাঁত আবিষ্কৃত হয়েছে। গবেষকরা বলছেন, দাঁতটি আনুমানিক ১৮ লাখ বছরের পুরনো। গবেষকরা বলছেন, জর্জিয়া সুপ্রাচীনকালে আফ্রিকা মহাদেশের বাইরে মানববসতি গড়ে ওঠার এক গুরুত্বপূর্ণ কেন্দ্রস্থল ছিল। আফ্রিকাকে মনে করা হয় মানবজাতির সূতিকাগার।


দাঁতটি আবিষ্কারের পর এ ক্ষেত্রে জর্জিয়ার অবস্থান সম্পর্কে ধারণা আরো জোরালো হলো। দেশটির একদল গবেষকের খননকাজের সময় দাঁতটি উদ্ধার করা হয়। জর্জিয়ার রাজধানী তিবলিসি থেকে প্রায় ৬০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ওরোজমানি গ্রামে দাঁতটি পাওয়া গেছে। জায়গাটি দিমানিস নামের আরেকটি স্থানের নিকটবর্তী, যেখানে ২০০০ সালের দিকে ১৮ লাখ বছর আগের মানুষের মাথার খুলি পাওয়া গিয়েছিল।


দিমানিসের ওই আবিষ্কার বেশ তাৎপর্যপূর্ণ ছিল। কারণ সেটি ছিল আফ্রিকার বাইরে কোনো অঞ্চলে সবচেয়ে প্রাচীন মানুষের নিদর্শন। ওরোজমানিতে প্রাচীন মানুষের দাঁতটির সন্ধান পান ব্রিটিশ শিক্ষার্থী জ্যাক পিয়ার্ট। প্রত্নতত্ত্বের এই শিক্ষার্থী বলেন, জর্জিয়া প্রাচীন মানুষের জীবাশ্মের গবেষণায় গুরুত্বপূর্ণ স্থান হয়ে উঠেছে। অনুসন্ধানকারী দলের শিক্ষার্থীরা বলছেন, আফ্রিকা মহাদেশের বাইরে আদি মানুষের বসতির অন্যতম একটি কেন্দ্র হতে পারে জর্জিয়ার ওই অঞ্চল। এটি ইউরোপের প্রাগৈতিহাসিক মানববসতিগুলোর অন্যতম। খননকাজে অংশগ্রহণকারী গবেষকদের নেতা জিওর্গি বিদজিনাশভিলি জানান, দিমানিসে প্রাপ্ত মাথার খুলির মানুষ যে প্রজাতির, তার সঙ্গে ওরোজমানির মানুষের প্রজাতিগত সম্পর্ক রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us