প্রধানমন্ত্রীর ভারত সফর অভিনব কিছু নয়

সমকাল মো. তৌহিদ হোসেন প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৪

প্রধানমন্ত্রীর ভারত সফরকে আমি একটি ধারাবাহিক সফর হিসেবেই দেখি। এটি বিশেষভাবে আলাদা কোনো সফর নয়। আমাদের প্রধানমন্ত্রী এর আগেও ভারতে গেছেন। নরেন্দ্র মোদি আমাদের দেশে এসেছেন। এবার আবার আমাদের প্রধানমন্ত্রী গেলেন। হয়তো ভারতের প্রধানমন্ত্রী আবারও আসবেন। ঘনিষ্ঠ প্রতিবেশী দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের এমন সফর হয়েই থাকে।


প্রতিটি সফরেই যে বড় বড় অনেক সমস্যার সমাধান হয়ে যাবে; অনেক কিছুর প্রাপ্তি ঘটবে- এমন নয়। তবে এ ধরনের উচ্চ পর্যায়ের সফরের আগে বাংলাদেশের মানুষের মাঝে এক ধরনের প্রত্যাশা দেখা দেয়। তবে এবারের এই সফরের আগে প্রত্যাশা কিছুটা কম ছিল। কারণ, তিস্তার বিষয়ে কোনো সমাধান যে আসবে না- তা আগেই জানা হয়েছিল। আমাদের প্রধানমন্ত্রী ২০১১ সালের সম্মত খসড়ার ভিত্তিতে একটি চুক্তি চেয়েছিলেন। এবারে ভারত কোনো আশার বাণী শোনায়নি।


আমরা জানি, এবার সাতটি সমঝোতা স্মারক স্ব্বাক্ষর হয়েছে। এগুলোর দিকে যদি তাকাই- ১. রহমিপুর হয়ে বাংলাদেশের সিলেটে কুশিয়ারা নদী থেকে সুরমা-কুশিয়ারা প্রকল্পের আওতায় ১৫৩ কিউসেক পানি বণ্টনে সমঝোতা স্মারক, ২. ভারতের কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) এবং বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের (বিসিএসআইআর) মধ্যে বৈজ্ঞানিক সহযোগিতায় সমঝোতা স্মারক, ৩. ভারতের ভোপালের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি এবং বাংলাদেশের সুপ্রিম কোর্টের মধ্যে সমঝোতা স্মারক, ৪. বাংলাদেশ রেলওয়ের কর্মীদের ভারতীয় রেলওয়ের ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণের জন্য ভারত ও বাংলাদেশের রেল মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক, ৫. বাংলাদেশ রেলওয়ের আইটিবিষয়ক সহযোগিতার জন্য ভারত ও বাংলাদেশের রেল মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক, ৬. প্রসার ভারতী ও বাংলাদেশ টেলিভিশনের মধ্যে সমঝোতা স্মারক এবং ৭. মহাকাশ প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতার মধ্যে সমঝোতা স্মারক।


এর মধ্যে একটিকে আমার কাছে গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছে। সেটি হচ্ছে, কুশিয়ারা নদীর পানি বণ্টন বিষয়ক স্মারকটি। ফলে কুশিয়ারা নদী থেকে ১৫৩ কিউসেক পানি উত্তোলনের যে বিষয়টি রয়েছে, তাতে ভারত সম্মত হয়েছে। এতে বাংলাদেশ উপকৃত হবে। আমি যতটুকু শুনেছি, ওখানে বাংলাদেশ গত তিন-চার বছর ধরেই সেচ প্রকল্পের জন্য প্রস্তুতি নিয়ে আসছে। এতদিন সেটি করা যায়নি। কারণ ভারত সম্মত হচ্ছিল না। এখন ভারত সম্মতি দিয়েছে, তাই পানি পাওয়া যাবে বলে আশা করা যায়। ফলে ওই অঞ্চলে শুকনো মৌসুমে চাষাবাদের পানির সমস্যা কমে আসবে বলে ধারণা করা হয়। এটা ছোট হলেও একটি পজিটিভ অর্জন বলা যায়। বাকি যে ছয়টি রয়েছে, তার মধ্যে কিছু পুরোনো, কোনোটি আবার নতুন। তাই এগুলো খুব বেশি যে গুরুত্বপূর্ণ, তা নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us