এলপিজির দাম কমবে না কি বাড়বে, নির্ধারণ রোববার

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২২, ১১:১৩

চলতি সেপ্টেম্বর মাসে দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়বে না কি কমবে তা জানা যাবে রোববার। সরকারি সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) রান্না ও গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহৃত এ এলপিজির মূল্য নির্ধারণ করবে।


বিইআরসির পক্ষ থেকে জানানো হয়, সৌদি আরামকোর ঘোষিত সেপ্টেম্বরের জন্য সৌদি সিপি অনুযায়ী ভোক্তাপর্যায়ে এলপিজির মূল্য সমন্বয় সম্পর্কে বাংলাদেশ অ্যানার্জি অ্যান্ড রেগুলেটরি কমিশনের আদেশ রোববার (৪ সেপ্টেম্বর) বিকেল ৪টায় ঘোষণা করা হবে।


জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে প্রতি মাসে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।


খাত সংশ্লিষ্ট এক ব্যবসায়ী ঢাকা পোস্টকে জানান, টাকার বিপরীতে ডলারের দাম বেড়েছে। এখন এলসি খুলতে বেশি অর্থ লাগছে। এছাড়া জ্বালানির দাম বাড়ায় পরিবহন খরচও বেশি লাগছে। সবমিলিয়ে এখন এলপিজির মূল্য বেশি পড়ছে। আগস্টের দামে বিক্রি করে লোকসান হচ্ছে। ইতোমধ্যে প্রতি এলপিজি সিলিন্ডারে ৫০ থেকে ৭০ টাকা বেশি নেওয়া হচ্ছে। তাই সেপ্টেম্বরে দাম বাড়ানো হবে বলে তিনি জানান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us