পাঁচ বিনিয়োগ, যা কখনোই বিফলে যাবে না

প্রথম আলো প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২, ২০:২০

বিনিয়োগের কথা মাথায় এলেই আমরা হিসাব কষতে থাকি, কোন খাতে খরচটা একটু কমানো যায়। কোন ব্যাংকে টাকা রাখলে লাভের পরিমাণটা একটু বেশি হবে। কেউ কেউ তো আবার সিদ্ধান্ত নিতে পারেন না, সঞ্চয়পত্র কিনবেন নাকি শেয়ার মার্কেটে বিনিয়োগ করবেন! অনেকের কাছে, অর্থ ছাড়া জীবন অর্থহীন। তবে টাকা কামানো আর সঞ্চয় করা জীবনের প্রয়োজনীয় অংশ হলেও টাকাই জীবনের সবকিছু নয়।


চলুন, এই টাকার কচকচানিটা বরং কিছুক্ষণের জন্য একটু অন্যদিকে সরিয়ে রাখি।
টাকাপয়সার বাইরেও আমরা জীবনে অনেক কিছু যোগ করতে পারি। জীবনে আত্ম–উন্নয়নমূলক বিনিয়োগের কোনো বিকল্প নেই। এই খরচের খাত অনেকের কাছে অপচয় মনে হতে পারে। তবে একবার যদি আমরা অর্থনীতির যোগ–বিয়োগ থেকে বেরিয়ে চিন্তা করি, তাহলে দেখা যাবে, এই বিনিয়োগ সারা জীবনের গুরুত্বপূর্ণ সঙ্গী। জীবনব্যাপী ফল দিয়ে যায় এসব বিনিয়োগ। এমনই পাঁচ বিনিয়োগের কথা জেনে নেওয়া যাক, যেগুলো আপনাকে আজীবন কেবল সমৃদ্ধ করবে।

নিজেকে বই উপহার দিয়ে সমৃদ্ধ করুন 



১. বই কিনে কেউ দেউলিয়া হয় না


বলা হয়, একবার যিনি বই পড়ার মজা পেয়ে গিয়েছেন, জীবনে কখনোই তাঁর আর একা হওয়ার সম্ভাবনা নেই। বইকে বলা হয় আমাদের জীবনের শ্রেষ্ঠ বন্ধু। কেন? ধরুন, আপনি এখন ঘুরে আসতে চান দেশ–বিদেশের নানান জায়গা থেকে। কিন্তু পাসপোর্টের মেয়াদ নেই। চমৎকার বিকল্প হিসেবে হাতে তুলে নিতে পারেন দুর্দান্ত একটি ভ্রমণকাহিনি। আর লেখকের বর্ণনার সঙ্গে কল্পনার রাজ্যে ঘুরে আসতে পারেন সেই জায়গা থেকে।
আবার ধরুন, আপনি এক নির্দিষ্ট ব্যাপার নিয়ে জানতে চান। কিন্তু সেই সম্পর্কে আপনার মোটেও ধারণা নেই। আপনি দুই-একটা বই পড়লেই জেনে নিতে পারবেন সেই বিষয়ের খুঁটিনাটি অনেক কিছু। শুধু কোনো কিছু জানার জন্যই নয়, বই আমাদের কল্পনাশক্তি বাড়ায়, সৃজনশীল করে তোলে। বড় বড় মানুষের জীবনী, স্মৃতিকথা সমৃদ্ধ করে আমাদের জ্ঞানভান্ডার। আর কোনো এক অশান্ত বিকেলে একটি ভালো গল্পে ডুব দিয়ে মন খারাপ ভাব চোখের পলকে কাটিয়ে দেওয়ার জন্য বইয়ের থেকে ভালো সঙ্গী আর কী হতে পারে বলুন?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us