শুভ জন্মদিন সামিনা চৌধুরী

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২, ১৩:২৭

আজ জনপ্রিয় কণ্ঠশিল্পী সামিনা চৌধুরীর জন্মদিন। ২৮ আগস্ট দিনাজপুর নানাবাড়িতে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা বিখ্যাত সংগীত ব্যক্তিত্ব প্রয়াত মাহমুদুন নবী। তার বোন ফাহমিদা নবী ও ভাই পঞ্চমও গানের সঙ্গে জড়িয়ে আছেন।


জন্মদিনে সামাজিক মাধ্যমে সহকর্মী ও ভক্তদের ভালোবাসায় সিক্ত হচ্ছেন সামিনা চৌধুরী। পরিবারের সঙ্গে দিনটি উদযাপন করছেন তিনি।


সামিনা চৌধুরীর বেড়ে ওঠা ঢাকায়। পড়াশোনা করেছেন ঢাকার অগ্রণী স্কুল অ্যান্ড কলেজে।


চলচ্চিত্র ও আধুনিক গানের পাশাপাশি রবীন্দ্রসংগীতেও সামিনা চৌধুরী মুগ্ধতা ছড়িয়েছেন শ্রোতাদের মধ্যে। তবে আনুষ্ঠানিকভাবে সংগীতশিল্পী হিসেবে সামিনার জন্ম হয়েছিল ‘জন্ম থেকে জ্বলছি মাগো’ চলচ্চিত্রের গানের মাধ্যমে। এরপর সিনেমার গানে নিয়মিত থেকেছেন তিনি। চলচ্চিত্রাঙ্গনে সামিনার জনপ্রিয় গানের মধ্যে ‘আমার বুকের মধ্যেখানে’, ‘আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে’, ‘আমার মাঝে নেই এখন আমি’, ‘হও যদি ঐ নীল আকাশ’ ইত্যাদি উল্লেখযোগ্য।


১৯৮৬ সালে প্রকাশিত হয়েছিল ‘শৈশবের দিনগুলো’ শিরোনামে সামিনা চৌধুরীর প্রথম অডিও অ্যালবাম। গানের সুর ও সংগীত পরিচালনায় ছিলেন নকীব খান। আধুনিক গানের তালিকায় কাওসার আহমেদ চৌধুরীর রচনায় লাকী আখন্দের সুরে ‘কবিতা পড়ার প্রহর এসেছে রাতের নির্জনে’ সামিনা চৌধুরীকে কালজয়ী করেছে।


আরও অন্যান্য গানের মধ্যে আছে ‘ঐ ঝিনুক ফোঁটা সাগর বেলায়’, ‘এই যাদুটা যদি সত্যি হয়ে যেতো’, ‘কোনো এক সুন্দরী রাতে’, ‘তুমি এলে পায়ে পায়ে ফুল ফোটে ফুল ঝরে’, ‘আমার দুই চোখে দুই নদী’ ও ‘সাত ভাই চম্পা’ ইত্যাদি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us