You have reached your daily news limit

Please log in to continue


মুদ্রণ শিল্পনগরীতে সময় বাড়লো ৩ বছর, ব্যয় ১২৫ কোটি

ঢাকা শহর ও দেশের অন্যান্য স্থানে অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে মুদ্রণ শিল্পকারখানা। এসব কারখানা মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলায় স্থানান্তরের কাজ শুরু হয় জানুয়ারি ২০১৬ সালে। ডিসেম্বর ২০২১ সালে কাজ শেষ হওয়ার কথা। প্রকল্পের ব্যয় ছিল ১৩৮ কোটি ৭০ লাখ টাকা। এখন প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ২৬৪ কোটি ৫৫ লাখ টাকা।

প্রকল্পের মেয়াদ আবারও বাড়ানো হয়েছে ডিসেম্বর ২০২৪ পর্যন্ত। ফলে প্রকল্পের মেয়াদ বেড়েছে তিন বছর এবং ব্যয় বেড়েছে ১২৫ কোটি ৮৫ লাখ টাকা। ফলে বিসিক মুদ্রণ শিল্পনগরী প্রকল্পের প্রথম সংশোধিত প্রস্তাব অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন প্রকল্পটি বাস্তবায়ন করছে।

প্রকল্পের উদ্দেশ্য

ঢাকা শহর ও দেশের অন্যান্য স্থানে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা মুদ্রণ শিল্পকারখানা একটি সুবিধাজনক পরিবেশবান্ধব স্থানে স্থানান্তরসহ যাবতীয় সহযোগিতা দেওয়া। বেসরকারি শিল্প উদ্যোক্তাদের ২৯৯টি মুদ্রণ শিল্প স্থাপনে অবকাঠামোগত সুবিধা এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য বিমোচন ও অর্থনৈতিক উন্নয়ন করা।

প্রধান কার্যক্রম

৫০ একর ভূমি অধিগ্রহণ ও ৮ লাখ ৪ হাজার ঘনমিটার ভূমি উন্নয়ন, ৩৭৫ বর্গমিটার অফিস ভবন ও ৯৩ বর্গমিটার পাম্প ড্রাইভার কোয়ার্টার্স নির্মাণ। এছাড়া এক হাজার ৮৬৪ মিটার সীমানা প্রাচীর ও একটি গেইট নির্মাণ, ৪৫ হাজার ৬৭৩ বর্গমিটার রাস্তা নির্মাণ, নয় হাজার ৪৭৫ মিটার ড্রেনেজ ব্যবস্থা করা। ২৮টি কালভার্ট-ক্রসড্রেন নির্মাণ, ১৬০ দশমিক ৫৩ মিটার প্যালাসাইডিং ও একটি গভীর নলকূপ স্থাপন করা। চার হাজার ৮০৫ মিটার পানির লাইন ও পাঁচ হাজার ৩৫০ মিটার বিদ্যুৎ লাইন স্থাপন, সোলার প্যানেল স্থাপন এবং এক হাজার ৪৮৭ বর্গমিটার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট/ডাম্পিং ইয়ার্ড নির্মাণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন