পাঠাগারে বইটি ফেরত এল ৭৫ বছর পর

প্রথম আলো প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২, ১১:৪১

পাঠাগার থেকে পড়ার জন্য একটি বই ধার নিয়েছিলেন এক ব্যক্তি। এরপর বেমালুম ভুলে যান তিনি। ওই বই আর পাঠাগারে ফেরত দেওয়া হয়নি। এভাবে সময় বয়ে যায়। একটি, দুটি করে বছর পার হয়। সেই বই অবশেষে পাঠাগারে ফেরত দিয়েছেন তিনি।


কিন্তু ৭৫ বছর পর এসে। অবাক করা এই ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের উত্তর–পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য নিউ জার্সিতে।


মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআই) এক প্রতিবেদনে জানিয়েছে, একসময় নিউ জার্সি সিটি ফ্রি পাবলিক লাইব্রেরির পৃষ্ঠপোষক ছিলেন বব জবলোনস্কি নামের এক ব্যক্তি। তাঁর বয়স এখন ৮৯ বছর। ১৯৪৭ সালে তিনি পাঠাগারটির জেমস জে ফেরিস হাইস্কুল শাখা থেকে একটি বই ধার নেন। বইটির নাম হিটলার। লিখেছেন ওডেন রুডলফ।

এরপর মাস ঘুরে বছর ঘুরেছে, কিন্তু পাঠাগার কর্তৃপক্ষ ববের কাছ থেকে বইটি আর ফেরত পায়নি। এভাবে একে একে ৭৫ বছর পেরিয়ে গেছে। এত বছর পরে এসে পাঠাগারে বইটি ফেরত দিয়েছেন বব। সংবাদমাধ্যমকে বব জানান, পাঠাগারে ওই বই ফেরত দেওয়ার কথা বেমালুম ভুলে গিয়েছিলেন তিনি। কিছুদিন আগে হঠাৎ বাড়িতে বইটি খুঁজে পান। এরপরই নিজের ভুল বুঝতে পারেন। পাঠাগার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বইটি ফেরত দেওয়ার ব্যবস্থা করেন।


এদিকে পাঠাগার কর্তৃপক্ষ জানিয়েছে, এত বছর পরও বইটি অক্ষত আছে। একদমই নষ্ট হয়নি।
দেখে মনে হচ্ছে, বইটি যত্ন করে রাখা হয়েছিল। এমনকি বইটিতে ওই সময় ব্যবহৃত হওয়া রেফারেন্স কার্ডটিও অক্ষত আছে। মজার বিষয় হলো, ৭৫ বছর বইটি নিজের কাছে রাখার জন্য ববকে জরিমানা গুনতে হচ্ছে না। ২০২১ সালের মার্চে পাঠাগার কর্তৃপক্ষ বিলম্বে বই ফেরত দেওয়ার জন্য জরিমানার ব্যবস্থা তুলে নেয়। এই নিয়মের আওতায় ছাড় পাচ্ছেন বব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us