যুক্তরাষ্ট্রের পর সংকুচিত হচ্ছে যুক্তরাজ্যের অর্থনীতি

প্রথম আলো প্রকাশিত: ০৯ আগস্ট ২০২২, ১৫:২৬

কিছুদিন আগেই খবর এল, বছরের প্রথম দুই প্রান্তিকে অর্থাৎ বছরের অর্ধেক সময় যুক্তরাষ্ট্রের অর্থনীতি সংকুচিত হয়েছে। এবার যুক্তরাজ্যের অর্থনীতিবিদদের ওপর পরিচালিত এক জরিপ থেকে জানা গেল,বছরের দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ এপ্রিল-জুন সময়ে যুক্তরাজ্যের অর্থনীতি শূন্য দশমিক ২ শতাংশ সংকুচিত হয়েছে।


চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি–মার্চ) যুক্তরাজ্যের প্রবৃদ্ধি হয়েছে শূন্য দশমিক ৮ শতাংশ, কিন্তু প্রথম প্রান্তিকের শেষ অর্থাৎ মার্চ মাসে সে দেশের অর্থনীতি শূন্য দশমিক ১ শতাংশ সংকুচিত হয়। এরপর এপ্রিল মাসেও অর্থনীতি সংকুচিত হয়। তখনই ধারণা করা হয়েছিল, বছরের দ্বিতীয় প্রান্তিকে যুক্তরাজ্যের অর্থনীতি অনেকাংশে সংকুচিত হবে।


যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান সংস্থা অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস) বলেছে, উচ্চ মূল্যস্ফীতির কারণে সে দেশের মানুষ দৈনন্দিন ব্যয় কমিয়ে দিয়েছে। সেই সঙ্গে জ্বালানির মূল্য বৃদ্ধি পাওয়ায় মানুষ ভ্রমণও কমিয়ে দিয়েছে। বর্তমানে দেশটির মানুষ একদম প্রয়োজনীয় নয়, এমন সব ব্যয়ও কমিয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে বছরের শেষ ভাগে নতুন করে দেশটিতে আবারও মন্দার আশঙ্কা করা হচ্ছে। অর্থনীতিবিদেরা বলেন, পরপর দুই প্রান্তিকে অর্থনীতি সংকুচিত হলে তাকে মন্দা হিসেবে ধরা হয়। খবর দ্য গার্ডিয়ানের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us