সরকারি অর্থের সংস্থান ও ব্যবহার

কালের কণ্ঠ ড. সালেহউদ্দিন আহমেদ প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০৯:০৫

যেকোনো দেশের উন্নয়নেই সরকারের বিশেষ ভূমিকা পালনের প্রয়োজন হয়। এর জন্য অর্থের প্রয়োজন হয়। একটি দেশের অর্থ সাধারণত দুটি উৎস থেকে আসে। একটি হলো অভ্যন্তরীণ সম্পদ এবং অন্যটি বহির্বিশ্ব থেকে আসা সম্পদ।


অভ্যন্তরীণ সম্পদের প্রধান সংস্থানটা হলো সঞ্চয়। এই সঞ্চয় বলতে সরকারি ও বেসরকারি দুই ধরনের সঞ্চয়কেই বোঝায়। বাইরে থেকে আসা সম্পদ বলতে সাধারণত ঋণ, অনুদান ও বিদেশি বিনিয়োগকে বোঝায়। একটি দেশের সম্পদের ঘাটতি (রিসোর্স গ্যাপ) বলতে সরকারের রাজস্ব ও উন্নয়ন ব্যয়ের তুলনায় প্রয়োজনীয় অর্থের ঘাটতিকে বোঝায়। এই ঘাটতি পূরণ তথা অর্থের সংস্থান করাই একটি সরকারের সবচেয়ে চ্যালেঞ্জের কাজ।


আমাদের দেশে এই মুহূর্তে সঞ্চয় বিনিয়োগের ঘাটতি (সেভিংস ইনভেস্টমেন্ট গ্যাপ) অনেক বেশি। অর্থাৎ আমাদের যতটুকু বিনিয়োগ প্রয়োজন, দেশীয় সঞ্চয় দিয়ে তা হয় না। হালনাগাদ তথ্যে দেখা যাচ্ছে, জিডিপি অনুপাতে আমাদের জাতীয় সঞ্চয় সাড়ে ২১ শতাংশে নেমে এসেছে। দেশের ৭ বা সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে এটা ৩২ শতাংশ হতে হবে। সুতরাং এখানে বড় একটি ঘাটতি আছে। এটাকে সেভিংস ইনভেস্টমেন্ট গ্যাপ বলা হয়ে থাকে। আমাদের আরেকটি ঘাটতি হলো আমদানি-রপ্তানি ঘাটতি। আমাদের রপ্তানি সব সময় বেশি এবং আমদানি কম, যা বৈদেশিক মুদ্র্রার রিজার্ভের ওপর চাপ সৃষ্টি করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us