পেলোসির তাইওয়ান সফর : চীন অল্পতেই থামছে না

কালের কণ্ঠ সম্পাদকীয় প্রকাশিত: ০৪ আগস্ট ২০২২, ১০:০০

যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি গত মঙ্গলবার রাতে গোপনে চীনের তাইওয়ান দ্বীপে অবতরণ করেন। এর মধ্য দিয়ে তাইওয়ান প্রণালি ও চীন-মার্কিন সম্পর্কের মধ্যে তাঁরই পুঁতে রাখা মাইনটির তিনি বিস্ফোরণ ঘটালেন। এই সফরের ধরনটি কতটা বিপজ্জনক এবং পরিণতি কতটা মারাত্মক হতে পারে, সে ব্যাপারে চীন বারবার সতর্ক করে দিয়েছিল। এর পরও পেলোসি বধির হয়ে থাকলেন।


আর যুক্তরাষ্ট্র সরকারও সফরটি বন্ধ করার কোনো কার্যকর ব্যবস্থা নিল না। ফলে সফরটি তাইওয়ান প্রণালিজুড়ে নতুন করে উত্তেজনা ও তীব্র চ্যালেঞ্জ সৃষ্টি করেছে।


এই দফায় গোটা বিশ্ব স্পষ্টভাবে প্রত্যক্ষ করল, তাইওয়ান প্রণালির স্থিতাবস্থায় কারা পরিবর্তন আনছে, কারা আগ বাড়িয়ে উসকানি দিয়েছে এবং কারা প্রণালির উভয় পারে শান্তি ও স্থিতিশীলতাকে নষ্ট করছে। এটি নির্মম সত্য যে এই তিনটি বিষয় কিছু সময়ের জন্য চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা জনমতের আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। তাইওয়ান ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) শীর্ষ নেতৃত্ব নিজেদের ‘ভিকটিম’ ও সিমপ্যাথি কার্ডে পরিণত করার সুযোগ নিয়েছেন। তাই হঠাৎ করে তাইওয়ানকে ঘিরে আন্তর্জাতিক জনমত ব্যাপকভাবে আলোড়িত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us