ডলার তেজি, তবু বাজার হারানোর শঙ্কা

যুগান্তর প্রকাশিত: ১৫ জুলাই ২০২২, ০৯:২১

মদ্রাবাজারের অস্থিরতায় ডলারের তেজ বাড়ছে। কিন্তু বাজারের দখল হারাচ্ছে ডলার। টাকার বিপরীতে যেমন ডলারের দাম বাড়ছে, তেমনি ডলারের বিপরীতে ইউরোর দরপতন হচ্ছে। তবে পাউন্ড এখনো তার আগের অবস্থান কিছুটা ধরে রেখেছে। ডলারের বিপরীতে অন্যান্য মুদ্রার দামও কমছে।




সব মিলে বৈদেশিক মুদ্রা যুদ্ধে ডলার আপাতত শক্তিশালী অবস্থানে রয়েছে। এদিকে ইউরোর দাম কমায় বাংলাদেশ থেকে ইউরোপে পণ্য রপ্তানি আয় ও রেমিট্যান্স আসা কমে যেতে পারে। কেন্দ্রীয় ব্যাংকসহ রপ্তানিকারকরা এখন এর বিকল্প খুঁজছে।


এদিকে রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে আমেরিকাসহ ইউরোপীয় দেশগুলো। ফলে রাশিয়ার মুদ্রায় অন্য কোনো দেশ পণ্য আমদানি-রপ্তানি করতে পারছে না। এ অবস্থা মোকাবিলা করতে রাশিয়া তার মিত্র দেশগুলোকে নিয়ে নতুন অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগ নিয়েছে।


তারা রাশিয়ান মুদ্রাসহ নিজ নিজ দেশের মধ্যকার বিকল্প লেনদেন পদ্ধতি চালু করছে। ইতোমধ্যেই রাশিয়ার সঙ্গে চীন, ভারত, ইরানসহ আরও কিছু দেশ মুদ্রা বিনিময় ব্যবস্থা চালু করেছে। এর আওতায় তারা আমদানি-রপ্তানির কাজ চালিয়ে যাচ্ছে। ফলে ডলার বাজারের দখল হারাচ্ছে। আগে ওইসব দেশও ডলারে পণ্য আমদানি-রপ্তানি করত।


এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, মুদ্রা যুদ্ধে এখন ডলার বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে। তবে রাশিয়ার নেতৃত্বে চীন ও অন্য দেশগুলো মিলে যদি বিকল্প কোনো লেনদেন পদ্ধতি তৈরি করে ফেলে তখন ডলার তার একক আধিপত্য হারাবে। ফলে এখন খুব সতর্কতার সঙ্গে বৈদেশিক মুদ্রা ব্যবস্থার দিকে কেন্দ্রীয় ব্যাংককে নজর দিতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us