কনটেইনার ডিপোর জন্য স্বাস্থ্য ও নিরাপত্তানীতি দরকার

প্রথম আলো ইফতেখার মাহমুদ প্রকাশিত: ০৮ জুন ২০২২, ১৭:১৭

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড থেকে বিস্ফোরণ এমন একসময়ে ঘটেছে, যখন রানা প্লাজা বিপর্যয়ের নেতিবাচক ভাবমূর্তি কাটিয়ে বাংলাদেশের শিল্প খাত উত্তরণের পথে চলছিল। বাংলাদেশের অনেক খাতেই এখন পরিবেশবান্ধব ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা গেছে।


আন্তর্জাতিক শ্রম সংস্থার করা বাংলাদেশে স্বাস্থ্য ও নিরাপত্তাবিষয়ক গবেষণায় দেখা যায়, এখানকার বেশির ভাগ নিরাপত্তা ঝুঁকিগুলো প্রতিরোধযোগ্য। মালিকপক্ষ ও কর্মচারীরা কিছু সাধারণ নিরাপত্তামূলক পদক্ষেপ নিলে বড় ধরনের বিপর্যয় এড়ানো সম্ভব। এ জন্য সবার আগে একটি স্বাস্থ্য ও নিরাপত্তানীতি প্রণয়ন করতে করতে হবে।


একজন নিরীক্ষক হিসেবে বাংলাদেশের কয়েকটি ইনল্যান্ড কনটেইনার ডিপো নিরীক্ষার সুযোগ আমার হয়েছে। বাংলাদেশে এখন এ ধরনের ১৯টি কনটেইনার ডিপো রয়েছে। সম্মিলিতভাবে এ ডিপোগুলো দেশের ১০০ শতাংশ রপ্তানিমুখী কার্গো এবং ২৫ শতাংশ আমদানিমুখী কার্গোর চাপ সামাল দেয়। এ পরিপ্রেক্ষিতে ডিপোগুলোয় একটি নিরাপদ কাজের পরিবেশ তৈরি করা জরুরি। কনটেইনার ডিপোর মতো ঝুঁকিপূর্ণ স্থানে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তাবিষয়ক স্ট্যান্ডার্ড (আইএসও ৪৫০০১: ২০১৮) বাস্তবায়ন করা অবশ্যকর্তব্য। কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে, এখন পর্যন্ত গুটিকয় ডিপো সেটা নিশ্চিত করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us