পদ্মা সেতুর টোল আর মেট্রোরেলের ভাড়া বেশি হলে সমস্যা কী?

প্রথম আলো ফয়েজ আহমদ তৈয়্যব প্রকাশিত: ০৪ মে ২০২২, ০৯:২৬

বর্তমানে পদ্মা নদী পার হতে ফেরিতে যানবাহনভেদে ভাড়া দিতে হয় ৭০ থেকে ৩ হাজার ৯৪০ টাকা। প্রস্তাব অনুসারে, পদ্মা সেতুতে যানবাহনভেদে টোল দিতে হবে ১০০ থেকে সাড়ে ৫ হাজার টাকা। টোল বৃদ্ধির হার ৬৫ শতাংশ থেকে সাড়ে ৭১ শতাংশ। ফেরির তুলনায় অতি উচ্চ হারে টোল নির্ধারণ নিয়ে প্রশ্ন উঠেছে।


পদ্মা সেতুর উচ্চ টোল দক্ষিণাঞ্চলের শিল্প বিকাশের অন্তরায়


পদ্মা সেতুতে ফেরির তুলনায় পৌনে দুই গুণ টোল প্রস্তাব করা হয়েছে, এতে কিছু সমস্যা তৈরি হতে পারে। উচ্চ টোলের কারণে পদ্মা সেতু থেকে মানুষ যেসব আর্থিক সুবিধা এবং সাশ্রয়ের উপযোগ পাওয়ার কথা ছিল, সেটা পুরোপুরি না-ও আসতে পারে। বরং উচ্চ হারের টোলের মাধ্যমে কাঙ্ক্ষিত সুবিধা জনগণকে না দিয়ে বরং সরকার মহাশয়ই তা রাজস্ব আদায়ের নামে খেয়ে ফেলার আয়োজন করেছে।


অর্থাৎ পদ্মা বহুমুখী সেতু (সড়ক ও রেল মিলে) জিডিপিতে ১ দশমিক ২৩ ভাগ বাড়তি প্রবৃদ্ধি যোগ করবে বলে যে প্রাক্কলন করা হয়েছে, সেটা হবে না হয়তো। সেতুকে সংযোগকারী জেলা থেকে দেশের অন্য প্রান্তে যাত্রী ও পণ্য পরিবহন খরচ বাড়লে দক্ষিণের জেলাগুলোর উৎপাদিত কৃষিশিল্প পণ্য কিংবা সেবা দেশের অন্য অঞ্চলের সঙ্গে মূল্য সক্ষমতায় পাল্লা দিতে পারবে না। সেতু উদ্বোধনের পরও মানুষ যদি নৌকা বা ট্রলারে পণ্য নিয়ে পদ্মা পাড়ি দেওয়ার চেষ্টা করে অবাক হব না।


মেট্রোরেলের ভাড়া কি নগরবাসীর আয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ?


উত্তরা-মতিঝিল মেট্রোরেলকে দুই ভাগে ভাগ করে মেট্রোরেলের ভাড়া প্রস্তাব করা হয়েছে সর্বনিম্ন ২০ টাকা, এতে উত্তরা থেকে মতিঝিলে ভাড়া পড়ে ১৭০ টাকা। মোটামুটি ১ কিলোমিটার দূরত্বে থাকা প্রতিটি স্টেশনে যেতে ১০ টাকা করে দিতে হবে। বিপরীতে কলকাতা মেট্রোতে সর্বনিম্ন ভাড়া ৫ রুপি। ২ কিলোমিটারে আনুমানিক ভাড়া ৫ রুপি। ১০ রুপি দিয়ে ২ থেকে ৫ কিলোমিটার, ১৫ রুপি দিয়ে ৫ থেকে ১০ কিলোমিটার, ২০ রুপি দিয়ে ১০ থেকে ২০ কিলোমিটার পর্যন্ত এবং ২০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য সর্বোচ্চ ২৫ রুপি লাগে।


এশিয়া-ইউরোপের অনেক দেশে কিলোমিটারপ্রতি বা স্টেশনপ্রতি ভাড়া না নিয়ে বরং সর্বনিম্ন একটা ভাড়া রেখে এক বা দুই ঘণ্টার আনলিমিটেড ভ্রমণে সর্বোচ্চ ভাড়ার সিলিং দেওয়া থাকে, এতে গণপরিবহনের ভাড়া খুব সাশ্রয়ী হয়ে আসে বলে লোকে ব্যক্তিগত গাড়ি ব্যবহারে অনুৎসাহী হয়। গণপরিবহনের ভাড়া ব্যক্তিগত গাড়ির জ্বালানি খরচের অনুপাতে বেশ কম হলেই, বেশি যাত্রী নিশ্চিত করা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us