শ্রীলংকার সাম্প্রতিক সংকট ও খাস দিলে বাংলাস্তানিদের প্রসঙ্গ

জাগো নিউজ ২৪ ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল প্রকাশিত: ১০ এপ্রিল ২০২২, ১৩:৪৫

এই সময়ে কঠিন একটা দুঃসময়ের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলংকা। বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক সম্প্রতি শ্রীলংকার উপর একটি কলাম লিখেছেন একটি জাতীয় দৈনিকে। সেখানে তিনি শ্রীলংকার জনপ্রিয় ইংরেজি দৈনিক ‘দ্যা আইল্যান্ড’-এর উদ্ধৃতি দিয়ে লিখছেন, শ্রীলংকার মানুষ বিদ্যুৎ না পাওয়ায় আগের আমলের কাঠ কয়লার ইস্ত্রি দিয়ে কাপড়-চোপড় পরিপাটি করছে আর ঘরে ব্যবহার করছে হ্যারিকেন বাতি।


আমি দক্ষিণ এশীয় লিভার এসোসিয়েশনের বর্তমান সাধারণ সম্পাদক। সেই সুবাদে যোগাযোগ আছে শ্রীলংকার লিভার বিশেষজ্ঞদের সাথেও। আমাদের এসোসিয়েশনের জার্নালে সেদেশের নামকরা একজন লিভার বিশেষজ্ঞের একটি আর্টিক্যাল লেখার কথা ছিল। তিনি লিখতে পারছেন না কারণ বিদ্যুৎ সংকটের কারণে তার পক্ষে তা সম্ভব হয়ে উঠছে না! তার কাছেই শোনা, আর্টিক্যালতো লেখা তো দূরের কথা, বিদ্যুতের অভাবে তারা এন্ডোস্কোপি, কোলোনোস্কোপি আর ইআরসিপির মত অত্যাবশ্যকীয় প্রসিডিউরগুলোই করতে পারছেন না। হাসপাতালে চিকিৎসা না পেয়ে ঘরে বসে মরছে শ্রীলংকার মানুষ। শ্রীলংকায় কিছুদিন আগেও ১ ডলারে জুটতো ১৯০ রুপি, অথচ এখন তা ছাড়িয়েছে ৩০০ রুপি। বলা হচ্ছে ১৯৪৮ সালে স্বাধীনতার পর এমন ভয়াবহ বিপদে আর কখনো পরেনি এই দ্বীপ দেশটি।


দুই.
ইদানীং শ্রীলংকার ইকোনোমিক মেল্ট ডাউন নিয়ে আলোচনা যখন তুঙ্গে তখন বারবার উঠে আসছে বাংলাদেশের নামও। কদিন আগেও অবশ্য এসেছিল বাংলাদেশের নামটা যখন শ্রীলংকার অনুরোধে সারা দিয়ে দু’শ কোটি ডলারের ঋণ সহায়তা নিয়ে তাদের পাশে দাঁড়িয়েছিল বাংলাদেশ। সেটাই বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মত কোন দেশকে ঋণ দেয়ার ঘটনা।


এবারের আলোচনার প্রেক্ষাপট অবশ্য ভিন্ন। এবারে শ্রীলংকার সাথে আলোচনায় বাংলাদেশের নাম জুড়ে দেয়ার কারণ একটাই। বাংলাদেশও কি ভবিষ্যতে শ্রীলংকার মত একই পরিণতি বরণ করতে যাচ্ছে কিনা সেটাই এখন লোকের মুখে মুখে, পত্রিকার পাতায় আর টকশোর আলোচনায়। আপাতদৃষ্টিতে মনে করা হচ্ছে একের পর এক মেগা প্রজেক্ট বাস্তবায়ন করতে যেয়ে প্রজেক্টের ভারে ভারাক্রান্ত অর্থনীতি একটা সময় ধসে পড়েছে শ্রীলংকায়। বাংলাদেশেও এখন যখন মেগা প্রজেক্টের ছড়াছড়ি, তখন সঙ্গত কারণেই অনেকেরই সংশয় আমাদেরও একই দশা হয় কিনা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us