You have reached your daily news limit

Please log in to continue


‘উচ্চবিত্ত ছাড়া সবাই নিদারুণ কষ্টে আছে’

দেশ এগিয়ে যাচ্ছে। মাথাপিছু আয় বাড়ছে। বাংলাদেশের অগ্রযাত্রা নিয়ে প্রশংসাও মিলছে বিশ্ববিমহলে। উন্নয়নের নানা ফিরিস্তি তুলে আলোচনা করছেন সরকারের মন্ত্রী-আমলারা। তবে উন্নয়নের এমন যুগে অন্য আলোচনাও গুরুত্ব পাচ্ছে। সমাজ পর্যবেক্ষকদের মতে, বৈষম্য বাড়ছে অনবরত। গরিব মানুষের সংখ্যা বাড়ছে হু হু করে। স্বল্পমূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিতরণের (টিসিবি) গাড়ির কাছে মানুষের লাইন দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এক বোতল ভোজ্যতেলের জন্য হুমড়ি খেয়ে পড়ছে মানুষ।

দ্রব্যমূল্যের এমন ঊর্ধ্বগতি, মানুষের বেঁচে থাকা, রাষ্ট্র-সরকারের দায় প্রভৃতি প্রসঙ্গে জাগো নিউজ মতামত চেয়েছে বিশিষ্ট অর্থনীতিবিদ ও গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) অনারারি ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বেসরকারি সংস্থা ব্র্যাকের চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর রহমানের কাছে।

সরকার সব কিছুর গড় হিসাব দেখাচ্ছে উল্লেখ করে ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, মানুষের মাথাপিছু আয় বাড়ছে বটে। কিন্তু গরিব মানুষের আয় সরকার দেখাচ্ছে না। সরকারের দেওয়া হিসাবটা আমাদের সত্য তথ্য দেয় না। নিত্যপণ্যের বাজারে আগুন, টিসিবির পণ্যই এখন দরিদ্রদের ভরসা ‘সবচেয়ে খারাপ অবস্থা হচ্ছে, সরকার মূল্যস্ফীতির যে তথ্য দিচ্ছে, তা অপতথ্যে পরিণত হয়েছে। যে তথ্যের সঙ্গে বাস্তবতার কোনো সম্পর্কই নেই।’

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, সরকারের দেওয়া তথ্যে নিম্ম, নিম্ন-মধ্যবিত্ত, মধ্যবিত্ত মানুষের জন্য কোনো সুরক্ষার কথা নেই। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন