গণতন্ত্রের জয়-পরাজয়

যুগান্তর ইফতেখার উদ্দিন চৌধুরী প্রকাশিত: ১১ মার্চ ২০২২, ১২:১৪

এটি সর্বজনবিদিত যে, গণতান্ত্রিক মূল্যবোধের যথার্থ ধারণ ও পরিচর্যা আধুনিক জাতিরাষ্ট্রে উন্নয়ন-অগ্রগতির প্রণিধানযোগ্য অনুষঙ্গ। আপামরসাধারণের সামষ্টিক চিন্তাচেতনার প্রতিফলনে বিধিবদ্ধ প্রক্রিয়ায় অবাধ-সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে জনপ্রতিনিধি দ্বারা পরিচালিত রাষ্ট্রব্যবস্থাই গণতন্ত্রের প্রকৃষ্ট পরিচায়ক।


মূলত সব দল-মতের সম্মিলিত অংশগ্রহণ-সমর্থনে নেতৃত্ব বাছাই এবং সঠিক প্রতিনিধিত্বের ভিত্তিতে সরকার গঠন ও রাষ্ট্র পরিচালনা গণতন্ত্রকে শক্তিশালী করে। নির্বাচন বয়কট বা বিসর্জনের মধ্যে নয়; বরং জনগণের হৃদয় জয় করার দৃশ্যমান পদক্ষেপ অনুসরণে নির্বাচনে অংশগ্রহণ করে গণতন্ত্রকে অর্থবহ করা একান্তই জরুরি।


অবশ্যই রাষ্ট্র কর্তৃক নির্ধারিত পবিত্র সাংবিধানিক পন্থায় গঠিত নির্বাচন কমিশনের নিরপেক্ষতা-সত্যনিষ্ঠতা-পক্ষপাতমুক্ত স্বাধীন আদর্শিক দৃঢ়চেতা অভিপ্রায় নিশ্চিত করা আবশ্যক। নির্বাচন কমিশনের সার্থক সবলতায় আনুষঙ্গিক দুর্বলতাগুলো সংহার করে জনগণের মতামতের ভিত্তিতে পরিশুদ্ধ নির্বাচন উপহার গণতান্ত্রিক সংস্কৃতিকে অধিকতর পরিপুষ্ট করে।


এটি একটি প্রচলিত ধারণা-নির্বাচনে জয়লাভ করলেই তাকে গ্রহণযোগ্য বলে সমাদৃত এবং অন্যদিকে পরাজয় বরণ করাকে সাদরে গ্রহণ না করে নির্বাচনকে বিতর্কিত করার অপচেষ্টার আশ্রয় নেওয়া হয়। আমাদের সবার জানা-গণতন্ত্র যে কোনো সমাজব্যবস্থায় একটি রাষ্ট্র বা সরকার পদ্ধতিকে নির্দেশিত করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us