বইমেলায় কাকন রেজা’র ‘স্থির করে দাও কম্পমান জল’

dhakamail.com প্রকাশিত: ০৮ মার্চ ২০২২, ১৬:৩৪

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে সাংবাদিক, কবি ও কলামিস্ট কাকন রেজা’র কবিতার বই ‘স্থির করে দাও কম্পমান জল’। এটি প্রকাশ করেছে ঘাসফুল।


‘স্থির করে দাও কম্পমান জল’ কবির প্রথম কাব্যগ্রন্থ। এতে মোট ৬৪টি কবিতা রয়েছে। এসব কবিতায় প্রেম, ভালোবাসা, কামনা, দ্রোহ, প্রতিবাদ, বিষাদ, নাগরিক জীবনের প্রতিচ্ছবি ফুটে উঠেছে।


কাকন রেজা মূলত সাংবাদিক। পাশাপাশি গত কয়েক বছরে দেশ-বিদেশের গণমাধ্যমে কলাম লিখে খ্যাতি কুড়িয়েছেন। দেশের বিভিন্ন সমস্যা, অন্যায়, রাজনীতি ও সামাজিক জটিলতা নিরসনে তিনি লিখছেন দু’হাত ভরে। যদিও তার শুরুটা হয়েছে কবিতা দিয়ে। কবিতা অনুবাদ আর কবিতা লেখায় হাত পাকিয়েছেন সেই তারুণ্যে, কলেজজীবনে। তবে সবসময় নিজেকে আড়ালে রাখতে পছন্দ করেন তিনি। দীর্ঘ দিন গণমাধ্যমের সঙ্গে থাকলেও বই প্রকাশকে এড়িয়ে চলতেন। এমন-কি কবিতা প্রকাশ থেকেও বিরত থাকতেন।


কাকন রেজা জানান, তিনি কবিতা লিখেন কেবল নিজের জন্য। নিজের আনন্দ-বেদনা, সুখ-বিষাদে। এটা তার একান্ত অনুভূতির প্রকাশ এবং নিরাময়।


‘স্থির করে দাও কম্পমান জল’ বইটির ফ্লাপে সাংবাদিক ও কথাসাহিত্যিক মাসকাওয়াথ আহসান লিখেছেন, নিজেকে কবি বলে স্বীকার করতে কাকন রেজার আপত্তি। হয়তো পারফেকশনিজম খুঁজতে গিয়েই এমন হয়। অথচ বিদেশি কবিতা অনুবাদ আর মৌলিক কবিতা লেখায় একসময় বুঁদ থাকা কাকন রেজা নব্বইয়ের দশকে স্বনামে কবিতাঙ্গনে সক্রিয় থেকেছেন। তারপর হঠাৎ করেই কবিতা থেকে সরে গিয়ে গদ্যের জীবন শুরু। দেশের দৈনিকগুলো থেকে শুরু করে দেশের বাইরের বাংলা গণমাধ্যমে তার প্রবন্ধ, অভিমত, কলাম নিয়মিত ছাপা হচ্ছে।


কবিতায় কাকন রেজা ফেরাকে স্বাগত জানিয়ে মাসকাওয়াথ আহসান বলেছেন, কাকন রেজার ফেরা বাংলা সাহিত্যের চলমানতায় যোগ করবে নতুন ভাবনা-শব্দসঞ্চারের গতিময়তা।


‘স্থির করে দাও কম্পমান জল’ পাওয়া যাচ্ছে বইমেলায় ঘাসফুলের ৫৪৮ নম্বর স্টলে। বইটির প্রচ্ছদ এঁকেছেন তানজিল রিমন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

শেষ হলো প্রাণের মেলা

বাংলা ট্রিবিউন | বাংলা একাডেমি
২ বছর, ১ মাস আগে

বই কেনার লোক কম

প্রথম আলো | সোহরাওয়ার্দী উদ্যান
২ বছর, ২ মাস আগে

বইমেলার সময়সীমা বাড়লো ১৭ মার্চ পর্যন্ত

জাগো নিউজ ২৪ | সোহরাওয়ার্দী উদ্যান
২ বছর, ২ মাস আগে

বেড়েছে ‘সিরিয়াস’ বইয়ের পাঠক

কালের কণ্ঠ | বাংলা একাডেমি
২ বছর, ২ মাস আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us