অভ্যন্তরীণ নৌপথ প্রকল্প প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে

কালের কণ্ঠ সর্বানন্দ সোনোয়াল প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৪

ভারতের নদীগুলো একটি মহান সভ্যতার মূর্ত প্রতীক হয়ে বয়ে চলেছে। এই নদীগুলোর সঙ্গে মানুষের গভীর ও স্থায়ী আধ্যাত্মিক সম্পর্ক রয়েছে। এগুলো লাখ লাখ মানুষের জীবিকার উৎস এবং লাখ লাখ প্রজাতির প্রাণবন্ত আবাসস্থল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতীয় নৌপথের উন্নয়নে গুরুত্ব প্রদানের মূল কারণ এই সভ্যতার পরিচয়ের মধ্যে নিহিত।


নদীগুলোর ওপর সৃষ্ট জাতীয়  নৌপথগুলো হলো সম্ভাব্য অর্থনৈতিক গুণক, যা কর্মসংস্থান সৃষ্টি করতে পারে, পর্যটনকে উৎসাহিত করতে পারে, তীরে স্মার্ট শহর তৈরি করতে পারে, শহরে পরিষ্কার জল সরবরাহ নিশ্চিত করতে পারে, জলজ জীবনকে লালন-পালন করতে পারে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, শুধু এই অঞ্চলজুড়ে নয়, অন্যান্য দেশেও পণ্য ও জন পরিবহনের জন্য বিকল্প রুটও খুলে দেওয়ার মাধ্যমে বাণিজ্য ও পরিবহনকে সমৃদ্ধ করতে পারে।


ভারতের জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে গঙ্গা নদীর ওপর নির্ভরশীল। গঙ্গা অববাহিকা বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ নদী অববাহিকাগুলোর মধ্যে একটি, যেখানে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৫২০ জন।


কিছু যাত্রা অন্যদের থেকে আলাদা। মুহূর্তের তাৎপর্যের কারণে নয়, বরং তারা ভবিষ্যতের গতিপথ পরিবর্তন করবে বলেই। গত শনিবার এমনই একটি পরিবর্তনের সূচনা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্যে নতুন দৃশ্যপট উন্মোচন করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us