বঙ্গবন্ধু নেই বঙ্গবন্ধু আছেন

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৫ আগস্ট ২০২১, ১১:৫০

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। শুরু হয় ইতিহাস থেকে বঙ্গবন্ধুকে মুছে ফেলার চক্রান্ত। মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করা, সংবিধানের চার মূলনীতিতে আঘাত হানাও শুরু হয় ১৫ আগস্ট হত্যাকাণ্ডের পর। ইতিহাসকে উল্টো পথে হাঁটানোর এই চক্রান্ত চলে ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত। খুনি চক্র তৎকালীন সরকারের পৃষ্ঠপোষকতায় ঘৃণ্য এ কাজগুলো করে।


এসব ষড়যন্ত্র ও চক্রান্ত নির্মূল করতে বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠন আওয়ামী লীগকে লড়াই-সংগ্রাম করতে হয়েছে দীর্ঘ ২১টি বছর। ১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় এসে আওয়ামী লীগ আগের সরকারের ইনডেমনিটি (কালো আইন) অধ্যাদেশ বাতিল এবং বঙ্গবন্ধু হত্যার বিচার প্রক্রিয়া শুরু করে। তখন থেকে আবারও প্রকাশ্যে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ হতে শুরু হয় সারা দেশে। নতুন প্রজন্ম জানতে ও বুঝতে শুরু করে তাদের স্বাধীন বাংলাদেশের পেছনে জাতির পিতার সুদীর্ঘ সংগ্রাম ও ত্যাগ-তিতিক্ষার কথা। দীর্ঘ দিন ধরে পাঠ্যবইয়ে ভুল ইতিহাস জানা থেকে বেরিয়ে আসে কোমলমতি শিক্ষার্থীরা। তারা জানতে শুরু করে মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধুর কথা। মিথ্যা ইতিহাসের মৃত্যুযাত্রার মধ্য দিয়ে পাট্যবইয়ে অন্তর্ভুক্তি ঘটে বঙ্গবন্ধুর।


এসবের মধ্য দিয়েই ২১ বছর পর মূলত বঙ্গবন্ধু ফিরে পুনরায় আসেন দেশের মানুষের কাছে। সশরীরে বঙ্গবন্ধুর উপস্থিতি না থাকলেও মনেপ্রাণে তাঁর অস্তিত্ব অনুভব করতে শুরু করে বাঙালি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us