বাস কাউন্টারে যাত্রীদের ভিড়

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২১, ১৬:৫৫

লকডাউনের ঘোষণা আসার পর রাজধানীর বাস টার্মিনালগুলোতে মানুষের উপচে-পড়া ভিড় দেখা গেছে। টিকিট কাউন্টারগুলো যাত্রীদের ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে। কোথাও স্বাস্থ্যবিধির তোয়াক্কা করা হচ্ছে না। এ সুযোগে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়াও আদায় করা হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।


কাউন্টার সংশ্লিষ্টরা বলছেন, শনিবার (৩ এপ্রিল) দুপুরে এক সপ্তাহের লকডাউন ঘোষণা আসার পর থেকে নগরীর প্রতিটি বাস কাউন্টারে যাত্রীদের ভিড় বাড়তে থাকে। কোনও কোনও কাউন্টারে দেখা গেছে উপচে-পড়া ভিড়। গাবতলি কাউন্টারে মানুষের ভিড় শামাল দিতে পারছেন না কাউন্টার সংশ্লিষ্টরা।


লকডাউনে বন্ধ থাকবে যাত্রীবাহী ট্রেন


করোনাভাইরাসের প্রকোপের কারণে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সময় যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। তবে মালবাহী ট্রেন চলাচল করবে।


শনিবার (৩ এপ্রিল) বিকেলে জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি জানান, লকডাউনে অন্যান্য পরিবহনের মতো যাত্রীবাহী ট্রেনও বন্ধ থাকবে। তবে জরুরি পণ্যবাহী ট্রেন চলাচল করবে। সন্ধ্যায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।


লকডাউনে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চালু থাকবে পোশাক কারখানা


করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশ এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার। সরকারের নির্দেশনা মেনে লকডাউনের মধ্যে জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ছাড়া সব ধরনের সরকারি বেসরকারি-প্রতিষ্ঠান বন্ধ থাকবে।


তবে স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে শিল্পকারখানা। এদিকে সরকারি দিকনির্দেশনাসহ কঠোর স্বাস্থ্য প্রটোকল মেনেই দেশের রফতানি আয়ের ৮৪ শতাংশ নিয়ন্ত্রণ করা তৈরি পোশাকখাতের কারখানা খোলা থাকবে বলে নিশ্চিত করেছেন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক।


লকডাউনের আওতামুক্ত থাকবে যেসব সেবা-প্রতিষ্ঠান


আগামী সোমবার থেকে সারা দেশে শুরু হচ্ছে ৭ দিনের লকডাউন। লকডাউনে জরুরি সেবার প্রতিষ্ঠান, কাঁচাবাজার, ওষুধ ও খাবারের দোকানের পাশাপাশি পোশাক এবং অন্যান্য শিল্পকারখানা খোলা থাকবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।


আজ শনিবার (৩ এপ্রিল) গণমাধ্যমে তিনি এ বিষয়ে কথা বলেন। জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আমরা চাচ্ছি লকডাউনে যেন মানুষের চলাচল যতটাসম্ভব বন্ধ করা যায়। কারণ যেভাবে করোনা ছড়াচ্ছে তাতে মানুষের ঘরে থাকা জরুরি।


লকডাউনে ব্যাংক কীভাবে চলবে সে বিষয়ে সিদ্ধান্ত কাল


করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার। তবে লকডাউনের মধ্যে দেশের অর্থনৈতিক লেনদেনের অন্যতম প্রধান মাধ্যম ব্যাংকখাত কীভাবে চলবে সে বিষয়ে সিদ্ধান্ত আসছে আগামীকাল রোববার (৪ এপ্রিল)।


এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘লকডাউনের বিষয়টি সরকার ছুটির দিনে ঘোষণা করেছে। আজ সাপ্তাহিক ছুটি থাকায় আগামীকাল রোববার আমরা সিদ্ধান্ত জানাতে পারবো। কীভাবে ব্যাংক চলবে সে নির্দেশনা আসবে কাল।’


আবারো লকডাউনের কবলে দেশ!


আগামী সোমবার থেকে এক সপ্তাহের লকডাউনে বাংলাদেশ। দেশে করোনা পরিস্থিতির অবনতিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।


এদিকে, জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানিয়েছেন, শর্ত সাপেক্ষে খোলা থাকবে শিল্প কারখানা। প্রয়োজনে বাড়তে পারে লকডাউনের সময়সীমা।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us