কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সম্পর্কের জের ধরে সাইবার বুলিংয়ের শিকার তরুণীরা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২০, ১৩:০০

দেশের ৬৮ শতাংশ নারী সাইবার স্পেসে নানাভাবে হয়রানির শিকার হন। সাইবার বুলিংয়ের শিকার হওয়া এসব নারীর প্রায় সবাই তরুণী। ১৪ থেকে ২৩ বছর বয়সী এসব নারীর সঙ্গে ঘটে যাওয়া অধিকাংশ ঘটনাই ঘটছে সম্পর্কের টানাপড়েনের জের ধরে। এমনটা মনে করেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার পুলিশ সেন্টারের কর্মকর্তারা।

সিআইডি ও পুলিশ সদর দফতরের সূত্র বলছে, সাইবার বুলিংয়ের শিকার নারীদের কাছ থেকে প্রাপ্ত অভিযোগের মধ্যে পর্নোগ্রাফি, ব্ল্যাকমেইল, ফেসবুক আইডি হ্যাক, অর্থ আদায় এবং হত্যার হুমকি উল্লেখযোগ্য। বিশেষজ্ঞরা বলছেন, আবেগ নিয়ন্ত্রণ করতে না পারা, তুচ্ছ ঘটনায় সম্পর্ক নষ্ট করা, ডিজিটাল প্ল্যাটফর্ম সম্পর্কে সঠিক ধারণা না থাকায় এসব ঘটনা বারবার ঘটছে। তবে শুধু আবেগ নিয়ন্ত্রণ করতে পারলেই এ ধরনের অনেক ঘটনা কমে যাবে বলে মনে করেন তারা।

রাজধানীতে একটি নামকরা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আনিকা (ছদ্মনাম)। ভার্সিটির প্রথম বর্ষ থেকেই ক্লাসমেটের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান তিনি। ছয় মাসের পর তাদের সম্পর্কের অবনতি ঘটে। একজনের সঙ্গে অন্যজনের কথা বলা বন্ধ হয়ে যায়। এই ঘটনার এক বছর পর ফাতেমা আরেকটি নতুন সম্পর্কে জড়িয়ে পড়েন। তখন তার সাবেক প্রেমিক সফিকুল ইসলাম এই সম্পর্ক না চালানোর জন্য জবরদস্তি করেন। আনিকা রাজি না হলে, তাদের আগেকার কাটানো কিছু অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও ফুটেজ ভার্সিটির বন্ধুদের দেখাতে শুরু করেন সফিকুল। তার ফোন নম্বর সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন সাইটেও পোস্ট করেন। আনিকা সবার সামনে বিব্রত হতে থাকেন। একপর্যায়ে তিনি সিআইডির সাইবার পুলিশ সেন্টারে যোগাযোগ করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও