সাড়ে ১৬ কোটি মানুষের বিচারে আঠারশ’ বিচারক

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৭ নভেম্বর ২০২০, ১০:২৭

দেশের আদালতে বিচারাধীন মামলার সংখ্যা প্রায় ৩৭ লাখ। প্রতিনিয়ত বেড়েই চলেছে মামলা। সেই তুলনায় বাড়ছে না বিচারকের সংখ্যা। দেশের সাড়ে ১৬ কোটি মানুষের বিচারের জন্য বিচারকের সংখ্যা প্রায় ১৮শ’ জন। আর বিচারকের সংখ্যা জনসংখ্যার তুলনায় অনেক কম হওয়ায় বাড়ছে মামলা জট। একইসঙ্গে মামলা নিষ্পত্তিতে দেরি হওয়ায় ভোগান্তিতে পড়ছেন বিচার প্রার্থীরা।
আইন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সারাদেশের অধস্তন আদালতে (জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত) বিচারকের পদের সংখ্যা প্রায় দুই হাজার। এর মধ্যে বর্তমানে কর্মরত আছেন এক হাজার ৮১২ জন। সেই হিসাবে প্রায় একশ’ ৮৮টি পদ খালি রয়েছে। এদের মধ্যে জেলা জজ পদমর্যাদায় ৩৪ জন, নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালে ২১ জন এবং সাইবার অপরাধ ট্রাইব্যুনালে ৭টি পদ খালি রয়েছে।

সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে, সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮টি। এর মধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন আছে ২৩ হাজার ৬১৭টি। হাইকোর্ট বিভাগে রয়েছে চার লাখ ৮৯ হাজার ৬৮টি মামলা। অধস্তন আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৩১ লাখ ৭২ হাজার ৪৩টি।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us