পাটকল বন্ধ নয়, দুর্নীতিবাজদের কাছ থেকে টাকা উদ্ধার করুন

ঢাকা টাইমস প্রকাশিত: ০৫ জুলাই ২০২০, ১৮:০৭

পাটকল বন্ধ করে অসংখ্য মানুষকে পথে না বসিয়ে দুর্নীতির সাথে জড়িত রাজনৈতিক ও শ্রমিক নেতাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং আত্মসাৎকৃত টাকা উদ্ধার করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করাসহ সরকারের নিকট ৮ দফা দাবি জানিয়েছেন ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আশরাফ আলী আকন।

ঘোষিত দাবিসমূহ হচ্ছে- ১. যাদের কারণে পাটকলগুলোতে ১০ হাজার ৬৭৪ কোটি টাকা লোকসান হল তাদের নাম, পদবী এবং ঠিকানাসহ শ্বেতপত্র আকারে তাদের তালিকা প্রকাশ করতে হবে। ২. দুর্নীতিতে জড়িত, রাজনৈতিক কিংবা শ্রমিক নেতাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান ও আত্মসাৎকৃত টাকা উদ্ধার করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করতে হবে। ৩. যাদের কারণে পাটকলগুলো বছর বছর বিপুল টাকা লোকশান দিয়েছে তাদেরকে সংশ্লিষ্ট মন্ত্রনালয়, দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর এবং বিজেএমসির সকল পদ থেকে বহিঃষ্কার করতে হবে। ৪. পাটকল বন্ধ নয় বরং সকল দুর্নীতিবাজদের টাকা উদ্ধার করে চায়না কোম্পানীর আধুনিকায়ন ও মানসম্মত পণ্য উৎপাদনের পূর্বেকার প্রস্তাব বাস্তবায়ন করতে হবে। ৫. পি.পি.পি নামক নতুন জঞ্জাল থেকে পাটকলগুলোকে সৎ ও যোগ্য লোকদের হাতে তদারকির দায়িত্ব দিতে হবে। ৬. পাটের বৈদেশিক বাজার ধরার জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয় এর মাধ্যমে নয় বরং দক্ষ বেসরকারী সংস্থার মাধ্যমে কার্যকরী ব্যবস্থা নিতে হবে। ৭. দুর্নীতির হিংস্র থাবায় বাংলাদেশের অর্থনীতি আজ ক্ষত-বিক্ষত। দেশের রাজনীতি দুষিত, বিষাক্ত এবং কলুষিত। বিশ্বের দরবারে বাংলাদেশের ভাবমূর্তী আজ চরম বিতর্কিত। বৈদেশিক বিনিয়োগকারীগণ চরমভাবে নিরুৎসাহিত।

এ অবস্থার উত্তরনের লক্ষ্যে শুদ্ধি অভিযানের মাধ্যমে দেশের সকল মন্ত্রনালয়, অধিদপ্তর, পরিদপ্তর এবং সমস্ত কর্পোরেট সংস্থাগুলো থেকে দুর্নীতিবাজ এবং এর সাথে জড়িত সিন্ডিকেট সদস্যদের বের করে দিতে হবে; সে যে কেউ হউক না কেন? উচ্চপর্যায়ের বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে সকল মন্ত্রনালয়ের সাথে সংশ্লিষ্টদের ১০ বছর আগে এবং ১০ বছর পরের সম্পদের তালিকা শ্বেতপত্র আকারে প্রকাশ করতে হবে। ৮. দেশের অর্থনীতির বাস্তব অবস্থা জানার জন্য বিজেএমসিসহ সকল রাষ্ট্রায়ত্ব কলকারখানাসহ বিভিন্ন সেক্টরের লাভ-লোকসানের পরিমাণ শ্বেতপত্র আকারে প্রকাশ করতে হবে। পাটকল বন্ধের অমানবিক সিদ্ধান্ত বাতিলের দাবিতে ইসলামী শ্রমিক আন্দোলন এর উদ্যোগে আজ বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাব এর সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতির বক্তব্যে তিনি উপরোক্ত দাবী করেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us