তুরস্কে খাশোগি হত্যার বিচার শুরু, আসামী ২০ সৌদি নাগরিক

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৩ জুলাই ২০২০, ২৩:৪১

সৌদি আরবের প্রয়াত সাংবাদিক জামাল খাসোগি হত্যা মামলায় তুরস্কে ২০ জন সৌদি নাগরিকের বিচার তাদের অনুপস্থিতিতেই শুরু হয়েছে। ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে ২০১৮ সালের অক্টোবরে জামাল খাসোগি সৌদি আরবের পাঠানো একদল খুনীর হাতে নির্মমভাবে হত্যার শিকার হন।

আসামীদের মধ্যে এমন দুজন রয়েছেন, যারা একসময় সৌদি আরবের ডি-ফ্যাক্টো নেতা ক্রাউন প্রিন্স যুবরাজ মোহাম্মদ বিন সালমানের শীর্ষ সহকারী ছিলেন। খাসোগি সৌদি যুবরাজের কঠোর সমালোচকদের একজন ছিলেন। এই হত্যাকাণ্ড নিয়ে সৌদি সরকারও পৃথক একটি বিচারকার্য চালালেও তা অসম্পূর্ণ বলে প্রবল সমালোচিত।

সৌদি নাগরিক খাসোগি যুক্তরাষ্ট্রে বাস করতেন। ঘটনার দিন তিনি কিছু কাগজ সংগ্রহ করতে তুরস্কের সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন। সেখানে সৌদির ১৫ সদস্যের একটি দলের হাতে খুন হন। প্রথম দিকে হত্যার বিষয়টি অস্বীকার করলেও পরে সৌদি জানায় কনস্যুলেটে কিছু লোকের সঙ্গে হাতাহাতির ঘটনায় তিনি নিহত হন।

ইস্তাম্বুলের এই মামলায় তুর্কি সরকারি কৌঁসুলিরা অভিযোগ করছেন, সৌদি গোয়েন্দা বিভাগের উপ-প্রধান এবং রাজদরবারের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা সৌদ আল-কাহ্তানি খাসোগি হত্যার পরিকল্পনায় নেতৃত্ব দিয়েছেন এবং একটি সৌদি খুনি দলকে নির্দেশনা দিয়েছেন।

মামলার বাকি ১৮ জন আসামীর বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে, এরা শ্বাসরোধ করে খাসোগিকে হত্যা করেছে। সৌদি সাংবাদিক খাশোগির মরদেহ এখনও খুঁজে পাওয়া যায়নি। তুর্কি কর্মকর্তারা বলছেন, তার দেহটিকে খণ্ড-বিখণ্ড করা হয় এবং অজানা জায়গায় নিয়ে যাওয়া হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত জামাল খাশোগি ছিলেন দেশটির প্রখ্যাত দৈনিক ওয়াশিংটন পোস্টের একজন কলাম লেখক। আসন্ন বিয়ের কাগজপত্র জোগাড়ের জন্য তিনি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন। এ সময় তার বাগদত্তা কনস্যুলেট ভবনেই বাইরে তার জন্য অপেক্ষায় ছিলেন। তবে খাশোগি ফেরেননি।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us