নভেম্বর পর্যন্ত ৮০ কোটি দরিদ্রকে ফ্রি খাদ্য সহায়তার ঘোষণা মোদির

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩০ জুন ২০২০, ১৯:২৯

ভারতের ৮০ কোটি দরিদ্র মানুষকে বিনামূল্যে খাদ্য সহায়তা দিতে সরকারের নেয়া একটি প্রকল্পের মেয়াদ বৃদ্ধির ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনাভাইরাস মহামারির কবলে দেশের দরিদ্র মানুষের দুর্দশা দূর করতে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা নামের এই প্রকল্প আগামী নভেম্বর পর্যন্ত চালু থাকবে।

এনডিটিভি বলছে, দেশটির দরিদ্র প্রায় ৮০ কোটি মানুষকে প্রত্যেক মাসে বিনামূল্যে মাথাপিছু পাঁচ কেজি চাল, এক কেজি ডাল দেয়ার প্রকল্প নভেম্বর পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছেন নরেন্দ্র মোদি। দেশটিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর ষষ্ঠবারের মতো জাতির উদ্দেশে ভাষণ দিলেন ভারতের এই প্রধানমন্ত্রী।

মঙ্গলবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, আগামী কয়েক মাসে যেসব উৎসব আসবে সেগুলো মাথায় রেখে ৮০ কোটি মানুষকে বিনামূল্যে দেয়া ৫ কেজি চাল ও এক কেজি ডালের প্রকল্প আগামী দিওয়ালি এবং চাথ পূজা পর্যন্ত অথবা নভেম্বরের শেষ পর্যন্ত বৃদ্ধি করা হবে।

তিনি বলেন, বিনামূল্যের খাদ্য সহায়তার এই প্রকল্পে ৯০ হাজার কোটি রুপির বেশি ব্যয় করার পরিকল্পনা করছে সরকার। জুলাই মাস থেকে কৃষিক্ষেত্রে সবচেয়ে বেশি কর্মচাঞ্চল্য শুরু হয়। সেই তুলনায় অন্যান্য শিল্পক্ষেত্রে কাজ কম থাকে। এছাড়া উৎসব মৌসুম শুরু হয় জুলাই থেকে; আর এই সময় মানুষের চাহিদা ও ব্যয় বেড়ে যায়। যে কারণে এসব বিষয় মাথায় রেখেই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা প্রকল্পের মেয়াদ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো।

বুধবার থেকে ভারতে করোনাভাইরাসের কারণে জারিকৃত লকডাউন দ্বিতীয় দফায় আনলক-২ নামে শুরু হবে। লকডাউনের বিধি-নিষেধ শিথিল করে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান এবং শিল্পখাত ধীরে ধীরে চালু করা হলেও আনলক-২ চলাকালীন দেশটির শিক্ষা-প্রতিষ্ঠান, সিনেমা হল, ব্যয়ামাগার ও পানশালা বন্ধ থাকবে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us