বাইসাইকেল ব্যবহারের আহ্বান ডিএনসিসি মেয়রের

নয়া দিগন্ত প্রকাশিত: ২৪ জুন ২০২০, ১৮:১০

ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুন্দর ঢাকা শহর উপহার দেয়ার জন্য বাইসাইকেল ব্যবহারের আহবান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি আজ রাজধানীর গুলশানে বাইসাইকেল রাইড শেয়ারিং উদ্বোধনকালে এ আহ্বান জানান।

মেয়র বলেন, ‘সারা বিশ্বে ধনী-গরিব, নারী-পুরুষ নির্বিশেষে সবাই বাইসাইকেল ব্যবহার করে। আজকের এই প্রয়াসটি পরীক্ষামূলকভাবে চালু করা হলো। এরপর উত্তরায় এবং পর্যায়ক্রমে সমগ্র ডিএনসিসিতে সম্প্রসারণ করার ইচ্ছা রয়েছে। এর ফলে অনেকের কর্মসংস্থান হবে। আমরা সমন্বিতভাবে পথচারী ও বাইসাইকেল লেনের জন্য কাজ করছি।’

সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং স্বাস্থ্য ঠিক রাখার জন্য বাইসাইকেল ব্যবহার করতে তিনি নগরবাসীর প্রতি আহবান জানিয়ে বলেন, ‘আসুন পরিবেশ বাঁচানোর জন্য, কার্বন নিঃসরণ কমানোর জন্য বাইসাইকেল ব্যবহার করি। ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুন্দর ঢাকা উপহার দেয়ার জন্য সাইকেল ব্যবহার করি। এমনকি অর্থ সাশ্রয়ের জন্য আমরা সাইকেল ব্যবহার করতে পারি। ঢাকা শহরকে বাঁচাতে হলে সাইকেলের ব্যবহার বাড়াতে হবে। সাইকেলের ব্যবহারে সময়ও বাঁচাবে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাইসাইকেল চালানো আমরা সবাই পছন্দ করি, কিন্তু সুযোগ পাইনা। গ্রামে সাইকেল চালানোর সুযোগ থাকলেও শহরে এ সুযোগ নেই। এ সমস্যা সমাধানের জন্য ডিএনসিসি মেয়র কাজ করছেন।

উল্লেখ্য, একটি বেসরকারি উদ্যোক্তা ‘জো-বাইক’ বাণিজ্যিক ভিত্তিতে গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকায় এ বাইসাইকেল রাইড শেয়ারিং পরিচালনা করবে। এই ৪টি এলাকার ২২টি পয়েন্টে শতাধিক বাইসাইকেল ইতিমধ্যে রাখা হয়েছে। যে কেউ অ্যাপ ব্যবহার করে প্রতি মিনিট এক টাকা হারে বাইসাইকেলগুলো ব্যবহার করতে পারবে বলে জানায় উদ্যোক্তা প্রতিষ্ঠানটি।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

১০ তলা ভবন নিলামে ৬০ হাজার টাকায় বিক্রি

সমকাল | মোহাম্মদপুর, ঢাকা
১ মাস, ২ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us