চমকে দেবে পৃথিবীর প্রথম মোটরসাইকেলের ১৫ তথ্য

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৪ জুন ২০২০, ১৩:৫৭

মোটরসাইকেল বর্তমানের একটি গুরুত্বপূর্ণ বাহন। সড়কপথে দ্রুততম সময়ে গন্তব্যে পৌঁছতে এর বিকল্প নেই। তবে তরুণদের সবচেয়ে প্রিয় এই বাহন। তাই তো বিভিন্ন সময়ে বিভিন্ন মডেলে তৈরি করা হয় মোটরসাইকেল। তাহলে কেমন ছিল পৃথিবীর প্রথম মোটরসাইকেলের মডেল?

সেসব বিষয়ে জানতেই আজকের আয়োজন- পৃথিবীর প্রথম মোটরসাইকেলটির মডেল বিংশ শতাব্দীরও আগে প্রস্তুত করা হয়েছিল। ১৮৮৫ সালে জার্মানিতে গটলিব ডেমলার এবং উইলহেলম মোবাচ এ মোটরসাইকেল আবিষ্কার করেন। বাইকটির নাম দিয়েছিলেন ‘ডেমলার রিটওগেন’। এটি আবিষ্কারের ঠিক ১ বছর পর শুরু হয় অটোমোবাইল উত্পাদন। ডেমলারের মোটরসাইকেলটি একটি সিলিন্ডার ও একটি অটো সাইকেল ইঞ্জিন দিয়ে চালানো হতো। এ ছাড়া এতে একটি স্প্রে টাইপ কার্বুরেটর ছিল। ডেমলারের এ আবিষ্কারের প্রধান উদ্দেশ্য ছিল, তার ইঞ্জিনকে যানবাহনের জন্য ব্যবহারযোগ্য করে তোলা। জেনে নিন এই সাইকেল সম্পর্কে আরও কিছু তথ্য- ১. ডেমলারের প্রথম যাত্রা ছিল ১৮৮৫ সালের নভেম্বর মাসে।

২. গটলিব ডেমলারকে বলা হয় ‘মোটরসাইকেলের জনক’।৩. গটলিব ডেমলার নিজে মোটরসাইকেলের পেটেন্ট করেছিলেন।৪. এটি ছিল বিশ্বের প্রথম কাঠের তৈরি মোটরসাইকেল।৫. ডেমলারের ছেলে পল ছিলেন এর প্রথম পরীক্ষার্থী।৬. উইলহেম মোবাচ পরে এর পরীক্ষা ড্র করে দিয়েছিলেন।৭. প্রথম মোটরসাইকেল চালানো হয়েছিল পেট্রলে। ৮. প্রথম যাত্রায় তাপমাত্রা দ্রুতহারে বেড়েছিল।৯. এর ইঞ্জিন পেটেন্ট করা হয়েছিল ১৮৮৫ সালের ৩ এপ্রিল।১০. এটি কেবল ০.৫ হর্সপাওয়ার উত্পাদনে সক্ষম ছিল।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us