বাজারের পণ্য কিংবা সংবাদপত্রের মাধ্যমে করোনা ছড়ায়?

কালের কণ্ঠ প্রকাশিত: ১৩ জুন ২০২০, ১৪:০১

করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে যাওয়ার জেরে অনেকের মনেই প্রশ্ন রয়েছে, কোনো কিছু স্পর্শ করার মধ্য দিয়ে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে কিনা? বিশেষ করে সুপারমার্কেটের বিভিন্ন পণ্য কিংবা সংবাদপত্র থেকে সংক্রমণের ব্যাপারেও সন্দেহ রয়েছে অনেকের।

এজন্য কিছু বিষয়ে পরিষ্কারভাবে সবারই জানা দরকার। যদিও বিশেষজ্ঞরা এখনো নিশ্চিতভাবে জানাতে পারেননি যে, ঠিক কতটা সময় ধরে কোনো কিছুর ওপর করোনাভাইরাস জীবিত থাকতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জানিয়েছে, কভিড-১৯ কোনো কিছুর ওপর ঠিক কতক্ষণ বেঁচে থাকতে পারে, তা জানা যায়নি। তবে এটির আচরণ অন্য করোনাভাইরাসের মতোই।

গবেষকরা বলছেন, কোনো কিছুর ওপর কয়েক ঘণ্টা থেকে কয়েকদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। তবে সেটা নির্ভর করে কোন পদার্থের ওপর করোনাভাইরাসটি পতিত হয়েছে, সেখানকার তাপমাত্রা কত এবং সেখানকার আর্দ্রতা কেমন, তার ওপর।

বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে, সন্দেহ হলে সেই জিনিসে জীবাণুনাশক ব্যবহার করতে হবে। কিংবা সেটা স্পর্শ করার পর সাবান কিংবা হ্যান্ডওয়াশ ব্যবহার করে ভালোভাবে হাত ধুয়ে ফেলতে হবে। সেই সঙ্গে নাক-মুখ ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে।

বিজ্ঞানি এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সংবাদপত্রের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জীবাণু বিশেষজ্ঞ জর্জ লোমোনসোফ-কে উদ্ধৃত করে বলা হয়, সংবাদপত্র যে প্রক্রিয়ায় মুদ্রণ হয় এবং পাঠকের কাছে আসে, তাতে এর মাধ্যমে করোনা ছড়ানোর কথা নয়।

গুড মর্নিং ব্রিটেন'র এক প্রতিবেদনে ডা. হিলারি জোনাসকে উদ্ধৃত করে বলা হয়, জনস্বাস্থ্য বিবেচনায় রেখে মানুষের এখন সংবাদপত্রের দরকার বেশি। এর মাধ্যমেই তারা তথ্য পায়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us