১১ বছর, বিনাবেতনে, বন পাহারায়

কালের কণ্ঠ প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১৬:৪৬

নওগাঁর ধামইরহাটে ১১ বছর ধরে বিনাবেতনে বন পাহারা দিচ্ছেন ২৪ জন পাহারাদার। সংরক্ষিত শালবনবেষ্টিত আলতাদিঘী জাতীয় উদ্যান এলাকায় শালবন ও জাতীয় উদ্যান পাহারারত রয়েছে ১২ গ্রামের ২৪ জন দরিদ্র পরিবারের মানুষ। ২৪ জনের মধ্যে দুজন মারা গেছেন। দীর্ঘদিন ধরে কোনো বেতনভাতার না পেলেও তারা দরদ দিয়ে বন পাহারা দিচ্ছেন। ভুক্তভোগী এসব দরিদ্র মানুষগুলো বিষয়টির সুষ্ঠু সমাধানের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

সরেজমিন গিয়ে জানা গেছে, ২০০৯ সালে জীববৈচিত্র্য নিয়ে কাজ করে আরণ্যক ফাউন্ডেশন। তাদের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা পদক্ষেপ এর মাধ্যমে ১২টি সমিতির ছয়জন মহিলাসহ ২৪ জনকে শালবন ও আলতাদিঘী দেখাশুনার জন্য সম্পৃক্ত করা হয়। আলতাদিঘী শালবন জাতীয় উদ্যানে ২০১২ সাল পর্যন্ত কার্যক্রম চালিয়ে যায় পদক্ষেপ।

পরবর্তীতে এ প্রকল্পের মেয়াদ আর বৃদ্ধি হয়নি। ২০১১ সালে আলতাদিঘী শালবনকে জাতীয় উদ্যান ঘোষণা করে সরকার প্রজ্ঞাপন জারি করে। পদক্ষেপ এনজিও তাদের প্রকল্পের মেয়াদ শেষ হলেও এলাকার স্বার্থে ওই ২৪ জন পাহারাদার বনের দেখাশুনা, আলতাদিঘীর মাছ গভীর রাতে পাহারা দেওয়া, জাতীয় উদ্যানে আগত পর্যটকদের নিরাপত্তা ও শৃঙ্খলা কাজে সহযোগিতা করে আসছিলেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us