ছবি সংগৃহীত

অস্কার জেতার স্বপ্ন দেখি: পার্থ পৌলিনিউস ফলিয়া

গুরুজনদের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের ফিল্মকে বিশ্ব দরবারে এক নতুন শিখরে পৌঁছানের স্বপ্ন দেখছি। ফিল্ম নিয়ে অস্কার জেতার স্বপ্নও দেখি।

এম. মিজানুর রহমান সোহেল
জেষ্ঠ্য প্রতিবেদক
প্রকাশিত: ১১ এপ্রিল ২০১৭, ১১:৩৩ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:৩২
প্রকাশিত: ১১ এপ্রিল ২০১৭, ১১:৩৩ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:৩২


ছবি সংগৃহীত

পার্থ পৌলিনিউস ফলিয়া। ছবি: সংগৃহীত।  

(প্রিয়.কম) পার্থ পৌলিনিউস ফলিয়া। একজন উদীয়মান তরুণ প্রতিভার নাম। ফিল্ম মেকিং, ফটোগ্রাফি এবং গ্র্যাফিক্যাল কাজে যিনি সবার কাছে সুপরিচিত। গত বছরে যিনি তার তৈরি শর্ট-ফিল্ম 'সাইলেন্স' ডেল্টা মুন ফেস্টিভ্যাল এর ড্রামা বিভাগে এবং কানাডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে পুরুস্কৃত হয়েছে। এছাড়া তার তৈরি ফিল্ম 'টিল দ্য ইন্ড' গত বছর ব্যাপক দর্শকের কাছে জনপ্রিয়তা পেয়েছিল এবং গতবছরের প্রথম পাঁচটি জনপ্রিয় শর্ট-ফিল্মের একটি ছিল। তাঁর শর্ট-ফিল্ম এবং আগামীদিনের পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত কথা বলেছেন প্রিয়.কমের সাথে। 

প্রিয়.কম: আপনার শর্ট-ফিল্ম জীবন সম্পর্কে জানতে চাই। 

পার্থ পৌলিনিউস ফলিয়া: আমি একজন স্বপ্নবাজ মানুষ। আসলে ফিল্ম ডিরেক্টরদের কাজই হচ্ছে স্বপ্ন দেখা এবং ফিল্মের মাধ্যমে তা দর্শকের কাছে তুলে ধরা। স্বপ্নই আমাদের নতুন এবং ভালো কাজের খোরাক। ফিল্ম কনসেপ্ট এবং ডিরেকশন নিয়ে এই পর্যন্ত বিভিন্ন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এ পর্যন্ত যতগুলো কাজ করেছি সবগুলো আমার একক প্রচেষ্টায় করা। তবে ভালো কোন প্লাটফর্ম এবং সিনিয়র ডিরেক্টরদের সহায়তা পেলে আরও ভালো কাজ উপহার দিতে পারবো। 

প্রিয়.কম: কবে থেকে এই প্রোফেশনে আসলেন? 

পার্থ পৌলিনিউস ফলিয়া: খুব অল্প বয়স থেকে আমার আলোকচিত্রের প্রতি অন্যরকম আকর্ষণ ছিল। স্কুলে থাকাকালিন বন্ধুদের সাথে মিলে নানা রকমের ভিডিও তৈরি করেছিলাম আমি। এসব তৈরি করতে গিয়ে মনে হলো বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরার এক অনন্য মাধ্যম হবে ইউটিউব। ফিল্ম আমার শিল্প ক্ষুধাকে বিশেষভাবে পরিপূর্ণতা দেয়। 

প্রিয়.কম: কাজ শিখেছেন কোথা থেকে? 

পার্থ পৌলিনিউস ফলিয়া: কাজ শেখার প্রতি আমার আগ্রহ সর্বদাই অনেক বেশি ছিল। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে ইউটিউব থেকে বেসিক ফ্রেমিং এবং কম্পোজিশন শিখেছি এবং বিভিন্ন এডিটিং সফটওয়ারও শিখেছি বিভিন্ন টিউটোরিয়াল দেখে। মাঝে মাঝে আমার শুভাকাঙ্খিরা আমাকে বিভিন্ন পরামর্শ দিয়ে সহায়তা করেন। কিন্তু এই ব্যাপারে প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা এখনও নেই আমার তবে ভবিষ্যতে এই ব্যাপারে পড়াশুনা করার ব্যাপারে আমার ইচ্ছা রয়েছে। 

প্রিয়.কম: আপনার পরিচালিত শর্ট-ফিল্ম ‘টিল দ্য ইন্ড’ সম্পর্কে বলুন। 

পার্থ পৌলিনিউস ফলিয়া: ভালোবাসার বহুমাত্রিক দিক তুলে ধরে নির্মিত হয়েছে ‘টিল দ্য ইন্ড’ নামের শর্ট-ফিল্মটি। এখানে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন তরুণ মডেল অভিনেতা অ্যাপেল আহম্মেদ। শর্ট-ফিল্মের গল্পও লিখেছেন তিনি। ইউটিউবে এটি প্রকাশ হওয়ার পর ফেসবুক, ইউটিউবে দর্শকরা পছন্দ করেছেন। শর্ট-ফিল্মটি করে ব্যাপক সাড়া পেয়েছি। দর্শকদের নিশ্চয় ফিল্মটি অনেক ভালো লেগেছে।  

প্রিয়.কম: শর্ট-ফিল্ম নিয়ে আপনার আগামীদিনের পরিকল্পনা কি? 

পার্থ পৌলিনিউস ফলিয়া: এ খাতের গুরুজনদের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের ফিল্মকে বিশ্ব দরবারে এক নতুন শিখরে পৌঁছানের স্বপ্ন দেখছি। ফিল্ম নিয়ে অস্কার জেতার স্বপ্নও দেখি। নতুন নির্মাতাদের প্রতিদ্বন্দ্বী না ভেবে একে অন্যের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে বাংলাদেশের ফিল্ম ইন্ডাস্ট্রিকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই।  

সম্পাদনা: গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...