কিডনি সুস্থ রাখতে চাইলে যে অভ্যাসগুলো থাকতেই হবে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২৪, ১২:৫৭

সামগ্রিক সুস্থতার জন্য কিডনির সুস্বাস্থ্য অপরিহার্য। স্বাস্থ্যকর অভ্যাস দীর্ঘস্থায়ী কিডনি রোগের মতো গুরুতর সমস্যা প্রতিরোধ করতে পারে। দীর্ঘস্থায়ী কিডনি রোগ আমাদের দেশে একটি ক্রমবর্ধমান স্বাস্থ্য সমস্যা। উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস এই রোগের দিকে নিয়ে যেতে পারে। তবে কিছু স্বাস্থ্যকর অভ্যাসের মাধ্যমে কিডনির স্বাস্থ্যের উন্নতি করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক কোন কাজগুলো প্রাকৃতিকভাবে কিডনির স্বাস্থ্যের উন্নতি করতে পারে-


১. হাইড্রেটেড থাকা


সারাদিন পর্যাপ্ত পানি পান করলে তা কিডনিকে কার্যকরভাবে টক্সিন ফিল্টার করতে এবং তরলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। কিডনির স্বাস্থ্য পরীক্ষা করা ছাড়াও, কিডনির স্বাস্থ্য বজায় রাখার অন্যতম কার্যকর উপায় হলো পর্যাপ্ত হাইড্রেশন বজায় রাখা। পর্যাপ্ত পানি পান করার অভ্যাস শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে এবং কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়।


২. সীমিত লবণ গ্রহণ


খাদ্যে অত্যধিক লবণ উচ্চ রক্তচাপের কারণ হতে পারে, যা ধীরে ধীরে কিডনির কার্যকারিতা ব্যাহত করতে পারে। লবণ গ্রহণ কমান এবং প্রাকৃতিক ও স্বাস্থ্যকর খাবারের দিকে মনোযোগ দিন। এই অভ্যাস কিডনি এবং সামগ্রিক কার্ডিওভাসকুলার স্বাস্থ্য রক্ষা করতে সাহায্য করবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us