টানা তিন মাস সিঙ্গাপুরে শিল্পোৎপাদন ঊর্ধ্বমুখী

বণিক বার্তা প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২৪, ১৬:১৪

সিঙ্গাপুরের শিল্পোৎপাদন সেপ্টেম্বরে গত বছরের একই সময়ের তুলনায় ৯ দশমিক ৮ শতাংশ বেড়েছে। এ ছাড়া টানা তিন মাস ধরে দেশটির শিল্পোৎপাদন ঊর্ধ্বমুখী রয়েছে। তবে একই সময়ে অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ ইলেকট্রিকস খাতের প্রবৃদ্ধি কমে গেছে। সম্প্রতি সিঙ্গাপুরের ইকোনমিক ডেভেলপমেন্ট বোর্ডের (ইডিবি) পরিসংখ্যানে এসব তথ্য উঠে এসেছে। খবর দ্য স্ট্রেইটস টাইমস।


প্রতিবেদনে দেখা যায়, সিঙ্গাপুরে শিল্পোৎপাদনের প্রায় অর্ধেক অংশকে প্রতিনিধিত্ব করে ইলেকট্রনিকস খাত। এতে বছরভিত্তিক হিসাবে সেপ্টেম্বরে মাত্র ১ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। তবে আগস্টে গত বছরের একই সময়ের তুলনায় ৫০ শতাংশ উৎপাদন বেড়েছিল।


বছরভিত্তিক হিসাবে সেপ্টেম্বরে সেমিকন্ডাক্টর খাতে উৎপাদন বেড়েছে ৩ দশমিক ১ শতাংশ। আগস্টে এ বৃদ্ধির হার ছিল ৫৫ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং কনজিউমার ইলেকট্রনিকস খাতে সেপ্টেম্বরে উৎপাদন কমেছে ২৩ শতাংশ। যদিও একই সময়ে আগস্টে ২৮ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। কম্পিউটারের যন্ত্রাংশ উৎপাদন ২৫ দশমিক ৮ শতাংশ বেড়েছে। অন্যান্য ইলেকট্রনিক মডিউল ও উপাদানের উৎপাদন বেড়েছে ৪ দশমিক ৪ শতাংশ। জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে সিঙ্গাপুরের ইলেকট্রনিকস খাতে গত বছরের একই সময়ের তুলনায় উৎপাদন বেড়েছে ৪ দশমিক ৬ শতাংশ।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us