৫০ বছরে সাহারা মরুভূমিতে প্রথম বন্যার বিরল দৃশ্য

bonikbarta.com প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২৪, ১২:১১

অর্ধ শতাব্দীর মধ্যে প্রথমবারের মতো সাহারা মরুভূমিতে বন্যা হয়েছে। আর প্রকাশিত হয়েছে সেই বন্যার বিরল ছবি। সেপ্টেম্বরে দু'দিনের ভারী বর্ষণে দক্ষিণ-পূর্ব মরক্কোর বিভিন্ন এলাকায় বাৎসরিক গড়ের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে এবং এতে বন্যা দেখা দিয়েছে বলে মরক্কোর আবহাওয়া সংস্থার কর্মকর্তারা অক্টোবরের শুরুর দিকে জানিয়েছেন। খবর দ্য গার্ডিয়ান।


রাজধানী রাবাত থেকে প্রায় ৪৫০ কিলোমিটার (২৮০ মাইল) দক্ষিণে অবস্থিত গ্রাম তাগুনিতে ২৪ ঘণ্টার মধ্যে ১০০ মিলিমিটারের (৩.৯ ইঞ্চি) বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। নাসার স্যাটেলাইট ইমেজে দেখা গেছে, ৫০ বছর ধরে শুকনো থাকা জাগোরা এবং তাতার মধ্যে অবস্থিত ইরিকুই হ্রদ বৃষ্টির পানিতে পূর্ণ হয়ে উঠেছে।


মরক্কোর আবহাওয়া সংস্থার কর্মকর্তা হুসাইন ইউয়াবেব বার্তা সংস্থা এপিকে বলেন, এত অল্প সময়ের মধ্যে এত বেশি বৃষ্টিপাত আমরা ৩০ থেকে ৫০ বছর ধরে দেখিনি।


বৃষ্টিপাতের ফলে সাহারা মরুভূমিতে খেজুর গাছ এবং বালির টিলাগুলোর মাঝ দিয়ে নীল পানির উপহ্রদ তৈরি হওয়ার বিরল ঘটনা ঘটেছে। দক্ষিণ-পূর্ব মরক্কোর মরুভূমি বিশ্বের সবচেয়ে শুষ্ক স্থানগুলোর মধ্যে একটি এবং গ্রীষ্মের শেষের দিকে খুব কমই বৃষ্টিপাত হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us