বাবা মন্ত্রী, অধীন প্রতিষ্ঠানে ছেলের ঠিকাদারি

প্রথম আলো প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২৪, ১৩:৩৮

আওয়ামী লীগ সরকারে ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী থাকাকালে তাঁর মন্ত্রণালয়ের অধীন দুটি সংস্থায় ঠিকাদারি কাজ করেছেন তাঁর ছেলে ইশরার ওসমান। ইশরারের প্রতিষ্ঠান সাইটেক কনসালটিং সলিউশন পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে সেখানে কাজ পায়।


সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, মন্ত্রীর অধীন প্রতিষ্ঠানে তাঁরই ছেলের ঠিকাদারি কাজ করা স্বার্থের সংঘাত বা কনফ্লিক্ট অব ইন্টারেস্ট।


সাইটেক কনসালটিং সলিউশনের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটি ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয়, যখন ইশরার ওসমানের বাবা ইয়াফেস ওসমান মন্ত্রী। ওয়েবসাইটে পরামর্শক হিসেবে দুটি কাজের কথা বলা হয়েছে। দুটিই বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন সংস্থায়। একটি সংস্থা হলো বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এবং অন্যটি ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির (এনআইবি)।

প্রাণীর জিন বিন্যাস বা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য এনআইবিতে ২০২১ সালে ৫০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প নেওয়া হয়। এই প্রকল্পের নকশা ও তদারকির কাজ দেওয়া হয় ইশরার ওসমানের প্রতিষ্ঠানকে। অভিযোগ রয়েছে, তৎকালীন মন্ত্রীর ছেলেকে কাজটি পাইয়ে দিতে সহায়তা করেন এনআইবির মহাপরিচালক মো. সলিমুল্লাহ। তাঁর বিরুদ্ধে আরও অনিয়মের অভিযোগ রয়েছে। ইয়াফেস ওসমানই তাঁকে মহাপরিচালক নিয়োগ করেছিলেন। সে ক্ষেত্রেও নিয়ম মানা হয়নি।



ইশরার ওসমানের প্রতিষ্ঠানটি নতুন। এটির ব্যবস্থাপনা পরিচালক তিনি। চেয়ারম্যান সমীর উজ্জামান। সংশ্লিষ্ট সূত্র বলছে, বিসিএসআইআর ও এনআইবিতে দুটি প্রকল্পে তারা ৫ কোটি করে মোট ১০ কোটি টাকার কাজ পেয়েছে। মন্ত্রীর সময়ে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পরীক্ষাগার প্রতিষ্ঠা ও সংশ্লিষ্ট কাজের হিড়িক পড়েছিল। আরও কিছু কাজ প্রক্রিয়াধীন ছিল।


সাইটেক কনসালটিং সলিউশনের কার্যালয় ঢাকার বনানীতে। যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির কর্মকর্তা সুব্রত শর্মা প্রথম আলোকে বলেন, তাঁদের এখন চলমান কোনো প্রকল্প নেই। ইশরার ওসমান এখন অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us