এই ৫ ভুল আপনার সম্পর্ককে বিচ্ছেদের দিকে ঠেলে দিচ্ছে না তো

ডেইলি স্টার প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২৪, ২২:১৮

মানুষের জীবনের সবচেয়ে বড় সম্পদ হচ্ছে তার তিল তিল করে গড়ে তোলা সম্পর্কগুলো। সম্পর্কের বহু প্রকারভেদ, বহু প্রেক্ষাপট রয়েছে। তবে এরই মাঝে যে সম্পর্কটি আমাদের কাছে জীবনের অন্যতম প্রধান স্থান দখল করে থাকে, তার নাম প্রেম, সাহচর্য। একে অন্যের হাতে হাত রেখে প্রেমের আশ্বাস দিয়ে জীবনটা পার করে দেওয়ার প্রতিশ্রুতির নাম প্রাতিষ্ঠানিক অর্থে 'বিয়ে'।


কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে অনেক ক্ষেত্রেই এই সম্পর্কগুলো তার প্রত্যাশার পারদ ছুঁতে পারে না এবং একটা সময় মুখ থুবড়ে পড়ে। ফলে দেখা দেয় ফাটল, পরিণতি দাঁড়ায় বিচ্ছেদে। সম্পর্কগত বিচ্ছেদ—অর্থাৎ, ডিভোর্স কিংবা ব্রেকআপের সবচেয়ে সাধারণ পাঁচটি কারণ নিয়েই আজকের এই লেখাটি।


বিরামহীন কলহ


ঝগড়াঝাঁটি কোন সম্পর্কে না হয়? কথায় আছে, একসঙ্গে অনেকগুলো বাসন-কোসন থাকলেও খুটখাট লেগে যাওয়া স্বাভাবিক, আর আমরা তো মানুষ। কিন্তু এই খুনসুটিময় খুটখাটের সীমানা পেরিয়ে যখন ঝগড়াগুলো ঘরের চার দেয়ালের বাইরে প্রতিধ্বনিত হয়; দৈনন্দিন জীবনে আমাদেরকে ক্লান্ত করে তোলে, তখন আর তা কোনোভাবেই জীবনে মিষ্টতা ধরে রাখতে পারে না। বিরামহীন কলহের ফলে দুজনের মধ্যে তৈরি হয় এক ধরনের তিক্ত আবহ, যা থেকে মুক্তি পেতে তারা হাঁসফাঁস করে, জানলা খুলে তাকাতে চায় বাইরের দিকে—যেখানে তার সঙ্গীটি ছাড়া বাকি সব কিছুই তার কাছে ভালো মনে হয়।



অমীমাংসিত সমস্যা


যেকোনো সমস্যার সমাধান ঠিক সময়ে না করলে তা আমাদের জীবনে এক অমীমাংসিত রহস্য হয়ে থেকে যায়। আর এর ফলে নিত্যদিনের জীবনে এমন বহু নতুন নতুন বিরূপ প্রভাব পড়ে, যার সঙ্গে আমরা পরিচিত নই। আপাতদৃষ্টিতে সেই প্রভাবগুলো তেমন কিছুই না মনে হলেও এর শেকড় গাড়া থাকে অমীমাংসিত সেসব সমস্যার গভীরে, যা থেকে আমরা পালিয়ে বেড়াই। ব্যক্তিগত হিসাবেও এই বিষয়টি প্রযোজ্য। তবে দুজনের মিষ্টিমধুর প্রেম বা বিয়ের সম্পর্কটিতে এ ধরনের ঘটনা ঘটার আশঙ্কা বেশি থাকে। ক্ষেত্রবিশেষে এর কারণ আলাদা হলেও প্রভাবটা বেশিরভাগ সময়ই নেতিবাচক হয়। হয়তো কারো একটা বিষয় অন্যজনের পছন্দ হয়নি বা তার কোনো আচরণে সে কষ্ট পেয়েছে, কিন্তু সেই খারাপ লাগার বিষয়টি সে অপরপক্ষকে না জানিয়ে নিজের মধ্যে রেখে দিয়েছে এবং তার ফলে অজানা অনেক অভিযোগ তৈরি হয়েছে।


বিরক্তির মনোভাব


অমীমাংসিত সমস্যাগুলোর ফলে ব্যক্তির মধ্যে জন্ম নেয় প্রচণ্ড ক্ষোভ। সেই ক্ষোভ থেকে তৈরি হতে পারে একটি বিরক্তির বলয়। যে মানুষটিকে সবচেয়ে বেশি ভালো লাগার কথা ছিল, তার ছোটখাটো সব আচরণই বিরক্ত লাগতে শুরু হয়। প্রতিদিন ঘুম থেকে উঠে এমন কাউকে দেখতে পাওয়াটা সুখকর হয় না, কেননা তার প্রতি মনের মধ্যে তখন বাজছে শুধুই বিরক্তির ডামাডোল। দুঃখ বা আনন্দের চাইতেও অধিক মাত্রায় ছোঁয়াচে বিরক্তির অনুভূতি। তা ক্রমশ ছড়িয়ে যায় সঙ্গীর মনেও। আর একটি আপাত সুন্দর প্রকৃতির সম্পর্ক নিশ্চয়ই দুজন বিরক্ত মানুষকে দিয়ে খুব বেশিদূর এগোতে পারে না। তাই একদিন বিরক্তি চক্রবৃদ্ধি হারে বেড়ে গিয়ে নিয়ে আসে বিচ্ছেদের পয়গাম। আর নয়তো আজীবন চলতে থাকে অভিযোগ, অনুযোগ আর কাদা ছোঁড়াছুঁড়ির সংসার। এ ধরনের পরিস্থিতিতে বিচ্ছেদ যাদের মধ্যে ঘটে না, তারা মূলত জীবন এভাবেই কাটিয়ে দেয়—যা কিনা তাদের আশপাশের মানুষদের জন্যও ভালো কিছু নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us